গানপ্রেমীদের জন্য নতুন করে আবারও ওয়াকম্যান নিয়ে এসেছে সনি। সনি ইন্ডিয়া তৈরি টাচস্ক্রিন পর্দার ওয়াকম্যানটির নাম দেওয়া হয়েছে  অ্যান্ড্রয়েড ওয়াকম্যান এনডব্লিইউএ১০৫।

কালের বিবর্তনে এখন হয়তো অনেকেই সনি স্মার্টফোনের নাম-ই জানেন না। কিন্তু ওয়াকম্যানে গান শোনেননি এমন পুরনো ইউজার খুব কম-ই আছে।

একটা সময় গান শোনার জন্য ওয়াকম্যান ছাড়া আর কোন কিছুই ভালো লাগতোনা টিনেজারদের কাছে। স্যামসাং, এ্যপল, শাওমি, হুয়াওয়ে’র কাছে স্মার্টফোনে মার খাবার পর কালের বিবর্তনে ওয়াকম্যানও হারিয়ে যায়।

কিন্তু আবারো টিনেজারদের মাঝে সনি ফিরিয়ে আনছে বহুল আলোচিত ওয়াকম্যান স্মার্টফোন। তবে এবারের ওয়াকম্যান থাকছে স্মার্ট এবং টাচ প্রযুক্তির।

ধারনা করা হচ্ছে জানুয়ারির ২৪ তারিখ থেকেই বাজারে পাওয়া যাবে অ্যান্ড্রয়েড চালিত ওয়াকম্যানটি। ভারতের বাজারের জন্য কালো রংয়ের ডিভাইসটির দাম ধরা হয়েছে ২৩ হাজার ৯৯০ রুপি। নতুন ওয়াকম্যানে দেখা মিলবে ৩.৬ ইঞ্চি আকারের টাচস্ক্রিন ডিসপ্লের।

বলা হচ্ছে, উচ্চ রেজুলিউশনের অডিও সাপোর্ট করবে ওয়াকম্যানটি। চাইলে ওয়াইফাই সমর্থনের মাধ্যমে নিজেদের পছন্দের ট্র্যাক-ও সরাসরি ডাউনলোড করেও নিতে পারবেন ব্যাহারকারীরা। মানুষকে মূলত পুরোনো দিনের ওয়াকম্যানের স্বাদ মনে করিয়ে দেওয়ার লক্ষ নিয়েই নতুন ওই ওয়াকম্যানটি নিয়ে এসেছে সনি।

সনি ইন্ডিয়া জানিয়েছে, “সনি এনডব্লিইউ-এ১০৫ ওয়াকম্যানে ১৬ গিগাবাইট বিল্ট-ইন মেমোরি থাকবে। (১২৮ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে)

আইএএনএস বলছে, ১১.২ মেগাহার্টজ পর্যন্ত ‘ডিরেক্ট স্ট্রিম ডিজিটাল’ (ডিএসডি) অডিও ফরম্যাট শোনা সম্ভব হবে। কাজটি করতে সহযোগিতা করবে ডিভাইসের এ১০৫ উচ্চ মানের পিসিএম কনভার্সন।

এছাড়া সহজ এবং দ্রুত চার্জিংয়ের জন্য এনডব্লিইউ-এ১০৫-এ রয়েছে ইউএসবি টাইপ সি পোর্ট।