আসছে সস্তা দামের আইফোন!!!!

মোটেই ভুল শোনেন-নি। হুয়াওয়ে আর শাওমি থেকে মিড রেঞ্জ বাজেটের ক্রেতা ফিরিয়ে নিতেই আইফোনের নতুন এই কেৌশল।  মূলত ফেব্রুয়ারিতে সস্তা মূল্যের আইফোন তৈরির পর মার্চের শুরুতে উন্মোচন অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে এ্যপল। আর এই বিষয়টি সম্পর্কে জানিয়েছে ব্লুমবার্গ। কম দামী আইফোনে পর্দার আকৃতি হবে ৪.৭ ইঞ্চি যার দাম ধরা হবে ৩৯৯ ডলার বার এই কাছাকাছি।

আর অ্যাপলের নতুন সস্তা দামের ফোন নিয়ে আসার পরিকল্পনাটি সম্পর্কে প্রথমে জানায় জাপানিজ সংবাদমাধ্যম নিককেই। নিককেই- এইর একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, বর্তমান আইফোনে  প্রায় সকল সুবিধাই থাকবে নতুন স্বল্পদামী আইফোনে। এছাড়া দাম কমাতে আরও সাশ্রয়ী এলসিডি পর্দা ব্যবহারের প্ল্যান রয়েছে প্রযুক্তি জায়ান্টের।

উল্লেখ্য, আগের তুলনায় সাম্প্রতিক সময়ে আইফোন বিক্রির পরিমাণ কিন্তু অনেকটাই কমেছে। অ্যাপলের মূল মুনাফার অর্ধেকই আসে আইফোন বিক্রি থেকে। অথচ চতুর্থ প্রান্তিকেই আইফোন বিক্রি সংশ্লিষ্ট মুনাফা শেয়ার কমেছে ১০ শতাংশ। অর্থের মূল্যে হিসেব করলে প্রায় তিন হাজার তিনশ’ কোটি ডলারের আইফোন মুনাফা হারিয়েছে অ্যাপল। এর আগের প্রান্তিকেও আইফোন বিক্রি সংশ্লিষ্ট মুনাফা শেয়ার কমেছিল ১২ শতাংশ