সার্ভার কেবিনেট হলো নেটওয়ার্ক সম্পর্কিত অনেকগুলো যন্ত্রাংশ (যেমন:- রাউটার, হাব, সুইচ, সার্ভার ইত্যাদি) একসাথে রাখার জন্য এক ধরণের বিশেষ কেবিনেট। এটি সাধারণত বিভিন্ন প্রতিষ্ঠান এ ব্যাবহার করা হয় যা অন্যান্য র‌্যাকের মতই দেখতে তবে এর ডিজাইন ভিন্ন। সার্ভার কেবিনেটে একাধিক সরঞ্জাম একসাথে সুরক্ষার সাথে রাখা সম্ভব হয় বলে এর চাহিদা অনেক। আসুন জেনে নেই সার্ভার কেবিনেট ব্যাবহারের কিছু উপকারিতাঃ  

সার্ভার কেবিনেট ব্যাবহারের উপকারিতা:-

১/ অল্প জায়গা লাগে : একটি সার্ভারের সাথে অনেক গুলো বস্তু (যেমন:- রাউটার, হাব, সুইচ ইত্যাদি) সংযোগ দেওয়ার প্রয়োজন পরে। সার্ভার র‌্যাক সেই জিনিসগুলোকে অল্প জায়গাতেই সংগঠিক করতে সহায়তা করে।

২/ সহজে তার ম্যানেজ করা : একটি সার্ভারে সাথে অনেক তার সংযুক্ত থাকে যেগুলো সঠিকভাবে ম্যানেজ করা খুব জামেলার কাজ। সার্ভার কেবিনেটের মাধ্যমে খুব সহজে এবং গুছালোভাবে সার্ভারের তারগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব।

৩/ কুলিং সিস্টেম: আইটি যন্ত্রগুলোর সরঞ্জামগুলো শীতল রাখা খুবই প্রয়োজনীয় । সার্ভার র‌্যাক আপনাকে সেই চিন্তা থেকে মুক্তি দিতে পারে কারণ সার্ভার র‌্যাক গুলো এয়ারফ্লো সহজ করার মত করেই ডিজাইন করা হয়ে থাকে। 

৪/ সুরক্ষা : সার্ভার র‌্যাকগুলি শক্তিশালী ধাতু দিয়ে তৈরি হওয়ার কারণে এর ভিতরে যে কোন সরঞ্জাম রাখা যাবে কোন ধরনের টেনশন ছাড়াই। এটির ভিতরের সরঞ্জামগুলো বাইরের সবকিছুর সংস্পর্শের বাইরে বিধায় বড় কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা অনেক অনেক। 

Open Frame Rack

সার্ভার কেবিনেট একটি প্রতিষ্ঠান এর জন্য অনেক গুরুত্বপূর্ণ। সার্ভার কেবিনেট বিভিন্ন লোকাল মার্কেট ছাড়াও অনলাইন শপগুলোতে পাওয়া যায়। এর মূল্য ১০,০০০ থেকে শুরু করে ৪০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। 
তথ্যসূত্রঃ বিডিস্টল, টোটেন