শেয়ার

৮ হাজার টাকার মধ্যে ২ জিবি র‌্যাম, ১৬ জিবি রম আর ১৩ মেগাপিক্সেল রিয়্যার ক্যামেরা, ৪০০০ মিলি এম্পিয়ার জায়ান্ট ব্যাটারি সহ স্মার্টফোন ভাবা যায়?

হ্যা যায়। আর এই বিষয়টাকে সম্ভব করে তুলেছে বাংলাদেশের ওয়ালটন। কি, অবাক হচ্ছেন, হওয়াটাই স্বাভাবিক।

আমাদের আজকের রিভিউ Walton Primo GM2+. ডিভাইসটির বিস্তারিত আলোচনায় যাবার আগে দেখে নেই Walton Primo GM2+ এর কনফিগারেশন।

ডিভাইসের নাম Primo GM2 +
ডিসপ্লে ৫” এইচ.ডি আই.পি.এস ২.৫ ডি কার্ভড ডিসপ্লে
প্রোটেকশন নট স্পেসিফাইড
র‌্যাম ২ জিবি
রম ১৬ জিবি (৬৪ জিবি পর্যন্ত এক্সপ্যান্ডেবল)
সি.পি.ইউ ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রোসেসর
জি.পি.ইউ মালি ৪০০
ক্যামেরা রিয়্যার ১৩ মেগাপিক্সেল
ফ্রন্ট ৫ মেগাপিক্সেল উইথ ফ্ল্যাশ
ব্যাটারি ৪০০০ মিলি এ্যম্পিয়ার নন রিমুভেবল
দাম ৮,৩৫০ টাকা
Primo GM2+ এর সাথে আপনারা যে সকল জিনিস পাচ্ছেন তা হলো 

** ইউজার ম্যানুয়্যাল ও ওয়্যারেন্টি কার্ড।

** ইউ এস বি চার্যার

** ইয়ার ফোন

অপারেটিং সিস্টেম

Primo GM2+এ রয়েছে এ্যন্ড্রয়েড ৭.০ নোগাট  অপারেটিং সিস্টেম।

ডিজাইন এবং বিল্ট কোয়ালিটি

2.5D Curved Glass সমৃদ্ধ Primo GM2+ এর আউটলুক এমনিতেই অনেক ফাটাফাটি লেগেছে আমার কাছে ডিভাইসটির ফ্রন্ট প্যানেলে উপরের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা উইদ ফ্রন্ট ফ্ল্যাশ লাইট।

ডিভাইসের নিচের দিকে রয়েছে ৩টি টাচ নেভিগেশন প্যানেল।ভলিউম রকার্স এবং পাওয়ার বাটন একসাথে পাশাপাশি রয়েছে ডিভাইসের উপরের দিকে ডান পাশে। ইউ.এস.বি চার্জিং পোর্ট এবং অডিও পোর্ট রয়েছে একদম ডিভাইসের উপরের অংশে।

Primo GM2+ এর প্যানেলটি প্লাষ্টিক মেইড। ডিভাইসটির ব্যাক কভার-টি রিমুভেবল হলেও এর ব্যাটারি কিন্তু রিমুভেবল নয়।

Primo GM2+  এর ব্যাক কভার Primo GM2 এর মতই সাইড ব্রাশড রাউন্ডেড এবং কার্ভড। রিয়্যার প্যানেলে রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা উইথ এল.ই.ডি ফ্ল্যাশ লাইট।

সবচেয়ে বড় উল্লেখযোগ্য বিষয় হলো ডিভাইসটি-তে রয়েছে জায়ান্ট ৪০০০ মিলি এ্যম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। আরো রয়েছে ২টি সিম কার্ড স্লট এবং মাইক্রো এস.ডি কার্ড।

Primo GM2+ এর বডি ডাইমেনশন কিন্তু Primo GM2 এর মতই। মোবাইলটির দৈর্ঘ্য ১৪৬.৫ মিলিমিটার, প্রস্থ্য ৭২ মিলিমিটার এবং পুরুত্ব মাত্র  ৯.৬৫ মিলিমিটার। এছাড়া মোবাইলটির ওজন ব্যাটারি সহ ১৬৭.‌‌১  গ্রাম।

চলুন উপরের আলোচনা গুলো মিলিয়ে নেই।

ডিসপ্লে এবং টাচ কোয়ালিটি

Primo GM2’র ডিসপ্লে-তে ব্যবহার করা হয়েছে ৫” অনসেল এইচ.ডি আই.পি এস এল.সি.ডি ডিসপ্লে।  সাথে রয়েছে ২.৫ ডি কার্ভড ডিসপ্লে। ডিসপ্লেতে কোন প্রোটেকশন না থাকায় স্ক্রিন প্রোটেকশনের জন্য টেম্পারড গ্লাস ব্যবহার করা বেটার। ৭২০ পিক্সেল ডিসপ্ল যুক্ত ডিভাইসটির রেজুল্যুশন হলো ১২৮০ X ৭২০ পিক্সেল। ডিভাইসটিতে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। এছাড়া  ডিসপ্লেতে ৫ আঙ্গুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।

সি পি ইউ এবং জি পি ইউ

Walton Primo GM2+ এ ব্যবহার করা হয়েছে ১.৩ গিগাহার্টজ কোয়াড কোর প্রোসেসর। এছাড়া Walton Primo GM2+ এ মালি ৪০০ জি.পি.ইউ ব্যবহার করা হয়েছে।

র‌্যাম এবং রম

Walton Primo GM2+ এ রয়েছে ২ জিবি র‌্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরী। তবে মেমোরী কার্ড ৬৪ জিবির বেশি ইউজ করার সুবিধা নেই।

ইউজার ইন্টারফেস

Primo GM2’র ইউজার ইন্টারফেস ষ্টক নোগাটের আদলে তৈরী। তবে এ্যপলিকেশন আইকন গুলো কাষ্টমাইজ করা যা কিনা Primo GM2 এর মতই লেগেছে আমার কাছে।

ক্যামেরা

Primo GM2+’র ফ্রন্ট প্যানেলে রয়েছে ৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা উইথ ফ্ল্যাশ লাইট। এছাড়া রিয়্যার প্যানেলে রয়েছে ডুয়াল ফ্ল্যাশ লাইট সহ ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। ক্যামেরার কোয়ালিটি দাম অনুযায়ী বেষ্ট। মোবাইল দিয়ে তোলা কিছু স্থির চিত্র দেখে নেই।

রিয়্যার ক্যামেরা:

ফ্রন্ট ক্যামেরা:

কানেক্টিভিটি ও সেন্সর

এই মোবাইলের কানেক্টিভিটির মধ্যে রয়েছে ওয়াই-ফাই, ব্লু-টুথ ভার্সন ৪, মাইক্রো ইউ এস বি ভার্সন ২, ওয়াই-ফাই হটস্পট, ও.টি.জি ইত্যাদি। আর যে সকল সেন্সর ইউজ করা হয়েছে সে গুলো হলো এ্যকসেলোমিটার ৩ডি, লাইট সেন্সর, এবং প্রক্সিমিটি সেন্সর।

ব্যাটারি ব্যাকাপ

এই মোবাইলে ব্যবহার করা হয়েছে জাম্বো ৪০০০ মিলি এ্যাম্পিয়ার লি-আয়ন নন রিমুভেবল ব্যাটারি। ব্রাউজিং, গেমিং এবং কথা বলার জন্য ১২-১৪ ঘন্টা ব্যাটারি ব্যাকাপ পাবেন অনায়েসে।

স্পেশাল ফিচারস

ও.টি.এ এবং ও.টি.জি

আপনার মোবাইল অনলাইন আপডেট এর জন্য ও টি এ একটি বিশেষ সুবিধা। কাষ্টমার কেয়ারে না গিয়ে অনলাইনেই সফ্টওয়্যার আপডেট করতে পারবেন। স্মার্টফোনে মাউস, কি-বোর্ড, পেন ড্রাইভ ইউজ করার জন্য ও.টি.জি’র বিকল্প নেই।  স্মার্টফোনের সাথে ও.টি.জি ক্যাবল কানেক্ট  করলেই ডিভাইসে পেনড্রাইভ’র আলাদা আইকন শো করবে।

বেঞ্চমার্ক স্কোর

Primo GM2+ এর এ্যনটুটু বেঞ্চমার্ক স্কোর এসেছে ২৩,৬৮২ এবং নেনামার্ক স্কোর এসেছে ৪৯ এফ.পি.এস। যা Primo GM2 এর মতই।

দাম

Primo GM2+ এর মূল্য মাত্র ৮,৩৫০ টাকা। এই দামে ২ জিবি র‌্যাম’র মোবাইল এক সময়ে প্রায় অসম্ভব-ই লাগত। দামে কম আর ফিচারের জন্যই গ্রাহকদের কাছে এই মোবাইলের চাহিদা অন্যান্যা মোবাইলের চেয়ে একটু হলেও বেশি।

সিদ্ধান্ত

দাম আর ফিচারের কথা চিন্তা করলে এই দামে এর চেয়ে ভালো কোয়ালিটির মোবাইল আসলেই খুজে পাওয়া মুশকিল। কেননা এই দামে এই রকম ফিচার সমৃদ্ধ মোবাইল পাওয়া যাবে খুব কম-ই। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মন্তব্যসমূহ