শেয়ার
Facebook ID Block হবার কারণ

গত ২-৩ দিন ধরেই ফেসবুকের হট টক হচ্ছে ফেসবুকের ফেইক একাউন্ট বন্ধ হয়ে যাওয়া। অনেকের বৈধ্য আইডিও ব্লক হয়ে গেছে। কিন্তু কেন? জেনে নিন কোন কোন কারণে ফেসবুক কর্তৃপক্ষ ফেইক আইডি/নরমাল আইডি ব্লক করে দিচ্ছে।

কোন কোন দেশে ভুয়া একাউন্ট বেশি রয়েছে:

** বাংলাদেশ

** ইন্দোনেশিয়া

** সৌদি আরব

ঠিক কি কি কারণে ফেসবুক একাউন্ট বাতিল হতে পারে তার একটা ধারনা দিয়েছেন ফেসবুকের টেকনিক্যাল ম্যানেজার শবনম শাইক।

** আমাদের দৈনন্দিন জীবনের প্রতিফলন ঘটে আমাদের ফেসবুক লাইফে। আমাদের লাইফ স্টাইল, থেকে শুরু করে খাওয়া দাওয়া পর্যন্ত এখন ফেসবুকে শেয়ার করি আমরা। যদি কোন ফেসবুক একাউন্টে এর ব্যতিক্রম ঘটে তাহলে ফেসবুক আইডি ব্লক হয়ে যাবে। কেননা, ফেইক কোন আইডি খুব সহজেই তাদের প্রোফাইল আপডেট করেনা বা পারসোনাল ওয়াল আপডেট করে না।

** প্রোফাইলের ছবি যদি আইডি অনুযায়ী বাস্তব সম্মত না হয় তাহলে আপনার একাউন্ট বাতিলের লিস্টে পরতে পারেন। দেখা গেল আপনি নাম দিয়েছেন ”আকাশ ইসলাম” কিন্তু প্রোফাইল পিকচার দিয়েছেন “জন আব্রাহামের” তাহলে তো আপনার কপালে খারাপ-ই আছে।

** আপনার বিভিন্ন এ্যকটিভিটি বা কর্মকান্ডের উপরে ফেসবুক প্রতিনিয়ত লক্ষ্য রাখছে। আপনি এমন কোন কিছু শেয়ার করছেন কি না যা আপনার চারপাশের পরিবেশ এবং সমাজের জন্য ক্ষতিকর- এই বিষয় গুলোও লক্ষ্য রাখা দরকার।

** স্প্যাম বা এমন কোন লিংক শেয়ার যা আপনার ফলোয়ার বা ফ্রেন্ডদেরকে মিস-গাইড করে এমন কিছু শেয়ার করলেও আপনার আইডি ব্লক হবার সম্ভাবনা আছে।

** ভুয়া সংবাদ বা ছবি সহ এমন কোন সংবাদ যা বাস্তবের সাথে কোন মিল নেই এই রকম কোন কিছু শেয়ার করলে আইডি ব্লক হবার সম্ভাবনা আছে।

উপরের বিষয় গুলো ভালো ভাবে পড়ুন, জানুন এবং অন্যকে জানান। নিজে সচেতন হউন, অন্যকে সচেতন হতে সহায়তা করুন।

 

 

মন্তব্যসমূহ