শেয়ার

Walpad 10B Hands On Review

অনেকদিন পরে আপনাদের সামনে আসলাম সম্পূর্ণ নতুন একটি ট্যাব নিয়ে। আর আজকে আপনাদের সামনে যে ট্যাব রিভিউ করবো তার নাম হলো Walton Walpad 10B

সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে মানুষের চাহিদা। মানুষের রুচি আর পছন্দের হের-ফের ঘটছে হরহামেশাই। স্মার্টফোনের এই যুগে তরতর করে বাড়ছে TAB এর জনপ্রিয়তা। একটা সময় ছিল যখন মানুষ ট্যাব ব্যবহার করতো ব্যবসায়িক কাজে আর তাছাড়া ট্যাব একটু ফ্যাশনেবলও বটে। কিন্তু মানুষের এখন সেই ধারনা আস্তে আস্তে বদলে যাচ্ছে। এখন অনেকেই নিজের প্রয়োজনে ট্যাব ব্যবহার করা শুরু করেছেন। বেশি কথা বলবো না। এক নজরে দেখে নেই ট্যাবটির বৈশিষ্ট্য।

  • কোয়াডকোর প্রোসেসর
  • ১ জিবি র‌্যাম
  • ইউনিফাইড স্টোরেজ
  • ওটিজি
  • ১০.১” বিশাল ডিসপ্লে

এই ট্যাবের সাথে আপনারা আরো যা পাচ্ছেন:

  • চার্যার উইথ ডাটা কেবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল
  • ওয়্যারেন্টি কার্ড।

এক নজরে Walpad 10B

ডিসপ্লে ১০.১” ডব্লিউ এক্স জি এ ডিসপ্লে
প্রোটেকশন নেই
র‌্যাম ১ জিবি
রম ১৬ জিবি (৬৪ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে।
সিপিইউ ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রোসেসর
জিপিইউ মালি ৪০০
ক্যামেরা ৫ মেগাপিক্সেল রিয়্যা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট
ব্যাটারি ৬০০০ মিলি এ্যম্পিয়ার
দাম ১০,৪৯০ টাকা
বিল্ট কোয়ালিটি এবং ডিজাইন

এই ট্যাবের ডিজাইন করা হয়েছে ইউজারদের পছন্দ অনুযায়ী। ট্যাব হিসেবে যখন আপনারা এটিকে বিচার করতে যাবেন তখন এই ট্যাবের ডিজাইন থেকে সব কিছুই আপনাদের কাছে মানানসই লাগবে।  এই ট্যাবটির উচ্চতা ২৫৪.৬ মিলিমিটার এবং  প্রস্থে ১৫২.৬ মিলিমিটার। আর ট্যাবটি মাত্র ৯.২ মিলিমিটার পুরু। তবে নরমালি হাতে ক্যারিং করা একটু ঝামেলাই বটে। আর এই ট্যাবের ওজন ব্যাটারি সহ মাত্র ৫৫০ গ্রাম।ট্যাবটির পেছনের অংশটি বেশ কার্ভ। বলা বাহুল্য স্মার্টফোনের ক্ষেত্রে এখন কার্ভ ট্রেন্ড চলছে, ট্যাব-ই বা পিছিয়ে পরবে কেন?

ট্যাবটির পেছনের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেল রিয়্যার ক্যামেরা।ট্যাবটির ডান পাশে উপরের দিকে বেশ বিছু বাটন রয়েছে। বাটন গুলোর মধ্যে রয়েছে রিসেট বাটন, ভলিউম রকার্স বাটন এবং পাওয়ার বাটন। ট্যাবের উপরের অংশে রয়েছে ৩.৫ মিলিমিটার অডিও পোর্ট এবং মাইক্রো ইউ এস বি চার্জিং পোর্ট।আর ট্যাবটির অন্যপাশে আপনারা পাবেন মাইক্রো এসডি কার্ড সহ সিম কার্ড ট্রে। এছাড়া লাউড স্পিকার রয়েছে ট্যাবের নিচের অংশে।চলুন একটু মিলিয়ে নেই উপরের আলোচনা গুলো।

অপারেটিং সিস্টেম

Walpad 10B’র অপারেটিং সিস্টেম দেয়া হয়েছে এ্যন্ড্রয়েড ললিপপ ৫.১ ভার্সন। 

ডিসপ্লে

Walpad 10B-তে ব্যবহার করা হয়েছে ১০.১” বিশাল ডিসপ্লে। ডিসপ্লের ম্যাটেরিয়াল হিসেবে আপনারা পাবেন আই.পি.এস টেকনোলজি। মুভি, ভিডিও এবং অফিসিয়াল কাজে বিশালাকার ডিসপ্লে আলাদা রকমের তৃপ্তি দেবে আপনাকে।এছাড়া ডিসপ্লেতে সর্বোচ্চ ৫ আংগুল পর্যন্ত মাল্টি টাচ সুবিধা পাবেন।

সিপিইউ এবং জিপিইউ

এই ট্যাবে রয়েছে দ্রত গতির ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর ।দ্রুত গতির প্রসেসর বলে আপনারা গেমিং, মাল্টি টাস্কিং থেকে শুরু করে সব কিছুই করতে পারবেন অত্যন্ত সাবলীল ভাবে এবং কোন প্রকার ল্যাগিং বা হ্যাং পাবেন না আশা করি। জিপিইউ পাচ্ছেন মালি ৪০০.

ইউজার ইন্টারফেস

স্মার্টফোনের ইউজার ইন্টারফেসের মত ট্যাবের ইউজার ইন্টারফেসের তুলনা করাটা বোকামি। বিশালার ডিসপ্লে কাষ্টমাইজেশন করলে সেটা একটু দৃষ্টি কটু লাগে বৈকি। ট্যাবের ক্ষেত্রে ইউজার ইন্টারফেসের দিকে দৃষ্টি না দিয়ে পার্ফরমেন্সের দিকে নজর দেয়াটাই বৃুদ্ধিমানের কাজ।

র‌্যাম এবং রম

এই ট্যাবটিতে রয়েছে ১৬ জিবি বিল্ট ইন মেমোরী। এছাড়া ৬৪ জিবি পর্যন্ত এক্সট্রা মেমোরী কার্ড ব্যবহার করার সুবিধাও রয়েছে।

ক্যামেরা

প্রথমেই বলে রাখি সাধারণত ট্যাবের ব্যবহার করা হয়ে থাকে অফিসিয়াল এবং ব্যক্তিগত কাজে ব্যবহার করার জন্য। ছবি তোলার জন্য ট্যাব মোটেও আপনাকে সন্তুষ্ট করবেনা। ট্যাবটিতে রিয়্যার প্যানেলে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। এছাড়া ভিডিও এবং সেলফি তোলার জন্য রয়েছে ২ মেগাপিক্সেল ক্যামেরা। আপনাদের জন্য কয়েকটি ক্যামেরা স্যাম্পল দিলাম ক্যামেরা কোয়ালিটি বোঝানোর জন্য।

বেঞ্চমার্ক স্কোর

ইদানিং সবাই মোবাইল কেনার সময় সবার আগে মোবাইলের রেটিং স্কোর দেখে নেয় বিভিন্ন এপসের মাধ্যমে। ট্যাবটির Antutu Benchmark স্কোর এসেছে ২২,৫০২ এবং নেনামার্ক স্কোর  এসেছে ৫৫.১ এফ পি এস।

দাম

Walpad 10B’র কনফিগারেশন এবং বাজারদর অনুযায়ী Walton কর্তৃপক্ষ এই ট্যাবের দাম নির্ধারণ করেছে ১০,৪৯০ টাকা।

 এই ট্যাবের যে বিষয় গুলো আপনাদের কাছে খারাপ লাগতে পারে:

** ট্যাবে কোন প্রকার ফ্ল্যাশ নেই।

** কোন প্রোটেকশন ইউজ করা হয়নি।

** এছাড়া অপারেটিং সিস্টেম এখনও ললিপপ-ই ইউজ করা হয়েছে।

সিদ্ধান্ত

কেউ যখন কোন মোবাইল বা ট্যাব কেনেন তখন অবশ্যই তার চাহিদা এবং সাধ্য অনুযায়ী কেনেন। আর তাই আমি বলবো বাজার দর এবং ট্যাবের কনফিগার অনুযায়ী বাজার যাচাই করে দেখলে ট্যাবটি আপনাদের কাছে যথেষ্ট্য ভালো লাগবে।

 

 

 

 

 

মন্তব্যসমূহ