শেয়ার

ওয়াল্টন Primo E8. আরো একটি নতুন স্মার্টফোন পাওয়ার্ড বাই ওয়াল্টন। নতুন এই স্মার্টফোনটি বাজারে এসেছে মাত্র ৩,৮৪০ টাকায়। ডিভাইসটিতে রয়েছে ৪.৫” ডিসপ্লে, ৫১২ মেগাবাইট র‌্যাম, ৮ জিবি বিল্ট ইন মেমোরী সহ আরো বেশ কিছু ফিচার। শুরুতেই বলে রাখি লো-বাজেটের ডিভাইসে বেশি কিছু প্রত্যাশা করা ঠিক না। তবুও ওয়াল্টন সব ধরনের ইউজার এবং বাজেটের দিক বিবেচনা করেই স্মার্টফোন লঞ্চ করে। Primo E8’ও এর ব্যতিক্রম নয়। চলুন এবার ওয়াল্টন Primo E8 এর ব্যপারে বিষদ আলোচনায় আশা যাক। প্রথমেই জেনে নেবো Primo E8 এর স্পেসিফিকেশন:

                           স্পেসিফিকেশন
ডিসপ্লে ৪.৫” এফ ডব্লিউ ভি.জি.এ ডিসপ্লে
প্রোটেকশন নেই
রেজুল্যুশন ৪৮০ x ৮৫৪ পিক্সেল
অপারেটিং সিস্টেম এ্যন্ড্রয়েড ৬.০ মার্শম্যালো
প্রোসেসর ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রোসেসর
জি পি ইউ মালি ৪০০
র‌্যাম ৫১২ মেগাবাইট
রম ৮ জিবি (৩২ জিবি পর্যন্ত বৃদ্ধি করা যাবে)
ক্যামেরা ৫ মেগাপিক্সেল রিয়্যার, ২ মেগাপিক্সেল সেলিফি
ব্যাটারি ১৭০০ মিলি এ্যম্পিয়ার
দাম ৩,৮৪০ টাকা।
Primo E8’র সাথে আপনারা যা পাচ্ছেন:
  • চার্জার অ্যাডাপ্টার ও ডাটা কেবল
  • ইয়ারফোন
  • ইউজার ম্যানুয়াল এবং ওয়ারেন্টি কার্ড 
অপারেটিং সিস্টেম

Primo E8 এ ব্যবহার করা হয়েছে এ্যন্ড্রয়েড মার্শম্যালো ৬.০ অপারেটিং সিস্টেম।os

বিল্ট কোয়ালিটি

ডিভাইসটি প্লাস্টিক মেইড হলেও এর গ্লসি এবং শাইনিং ব্যাক কভারের জন্য ডিভাইসের লুক বেশি আকর্ষণীয় করে তুলেছে। ডিভাইসটির দৈর্ঘ্য ১৩৩.৫ মিলিমিটার, প্রস্থ্য ৬৮.২ মিলিমিটার এবং পুরুত্ব ১০.৪ মিলিমিটার। আর ব্যাটারি সহ ডিভাইসটির ওজন মাত্র ১৩২ গ্রাম।screenshot_2ডিভাইসটিতে রয়েছে ৪.৫” এফ ডব্লিউ ভি.জি.এ স্ক্রিন। ডিসপ্লের  উপরের দিকে ডান পাশে রয়েছে ২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।screenshot_6

বলে রাখা ভালো ডিভাইসটিতে প্রক্সিমিটি সেন্সর ব্যবহার করা হয়নি। ডিভাইসটির ফ্রন্ট প্যানেলে নিচের দিকে রয়েছে ৩টি সফ্ট ক্যাপাসিটিভ টাচ প্যানেল।screenshot_7Primo E8 ‘র ডান দিকে দিকে রয়েছে যথাক্রমে ভলিউম রকারস এবং পাওয়ার বাটন। অডিও এবং মাইক্রো ইউ.এস.বি চার্জিং পোর্ট থাকছে ডিভাইসের উপরের অংশে।

screenshot_3৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে ডিভাইসটির পেছনের দিকে। ক্যামেরার ২ পাশে রয়েছে ফ্ল্যাশ লাইট এবং লাউড স্পিকার।screenshot_4Primo E8’র ব্যাকপার্ট-টি বেশ কার্ভ। ব্যাকপার্ট খুললে পাবেন ১৭০০ মিলি এ্যম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। ডুয়াল সিম কার্ড এবং মাইক্রো এস.ডি কার্ড’র পোর্ট রয়েছে ব্যাটারির ঠিক উপরে।screenshot_8যা কিছু আলোচনা করলাম চলুন একটু গ্রাফ দেখে নেই।

screenshot_7

ইউজার ইন্টারফেস

Primo E8’র ইউজার ইন্টারেফেসে রয়েছে AOSP Based মার্শম্যালো ইফেক্ট। এ্যপ ড্রয়ার এবং ডিসপ্লে আলাদা হবার ফলে দরকারী এ্যপস গুলো ডিসপ্লে-তেই রাখতে পারবেন। এছাড়া ওয়ালপেপার এবং থিম ব্যবহার করতে পারবেন আলাদা ভাবে। শুধু তাই নয়, ষ্টক লঞ্চারের থিম বা আইকন পছন্দ না হলে নিজের পছন্দ  অনুযায়ী থিম ইনষ্টল করতে পারবেন।

র‌্যাম এবং রম

Primo E8 এ রয়েছে ৫১২ মেগাবাইট র‌্যাম এবং ৮ জিবি ইন্টারনাল মেমোরী। অতিরিক্ত ৩২ জিবি ইন্টারনাল মেমোরী কার্ডও ব্যবহার করতে পারবেন।

pixlr

সি.পি.ইউ এবং জি.পি.ইউ

ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রোসেসর। গেমিং এবং ভিডিও এক্সপিরিয়েন্স’র জন্য রয়েছে মালি ৪০০ জি.পি.ইউ।

ডিসপ্লে এবং টাচ

Primo E8 এ রয়েছে ৪.৫” ডব্লিউ ভি.জি.এ স্ক্রিন। ডিসপ্লেতে কোন প্রোটেকশন না থাকায় আপনাকে অবশ্যই প্রোটেকশন গ্লাস ইউজ করতে হবে। না হলে স্ক্র্যাচ পরার সম্ভাবনা শতভাগ। Primo E8’র স্ক্রিন রেজুল্যুশন ৮৫৪x৪৮০ পিক্সেল। ২ আঙ্গুল পর্যন্ত মাল্টি টাচ সাপোর্ট করে ডিভাইসটিতে।

touch

ক্যামেরা

Primo E8 এ রয়েছে ফ্ল্যাশ লাইট সহ ৫ মেগাপিক্সেল রিয়্যার ক্যামেরা। এছাড়া সেলফি তোলার জন্য রয়েছে ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ক্যামেরা কোয়ালিটি মোটামুটি ভালো মানের। Primo E8 দিয়ে তোলা কিছু ছবি শেয়ার করলাম আপনাদের সাথে। রিয়্যার ক্যামেরা দিয়ে এইচ.ডি ফরম্যাটে (১২৮০x৭২০ পিক্সেল) ভিডিও করতে পারবেন। এছাড়া ওয়াইড এ্যঙ্গেলে ছবি তোলার জন্য রয়েছে বিল্ট ইন প্যানোরামা মোড।screenshot_20160101-060554ডিভাইসটি দিয়ে তোলা কয়েকটি ছবি দেখে নেই।screenshot_9 screenshot_2

বেঞ্চমার্ক

Primo E8’র এন্টুটু এবং নেনামার্ক স্কোর এসেছে যথাক্রমে ১৯,০৬০ এবং ৫২.৯ এফ.পি.এস। যদি আমরা ডিভাইসটির দাম’র কথা চিন্তা করি তাহলে ৩ হাজার টাকার মোবাইলে এই স্কোর যথেষ্ট্য ভালো।

bench-mark-1bench-mark-2

কানেক্টিভিটি এবং সেন্সর

ডিভাইসটিতে যে সকল কানিক্টিভিটি রয়েছে তা হলো: ওয়াই-ফাই, ব্লু-টুথ ভার্সন ৪, মাইক্রো ইউ.এস.বি ভার্সন ২, ও.টি.এ এবং ডব্লিউ ল্যান হটস্পট। Primo E8 এ শুধুমাত্র এ্যকসেলোমিটার সেন্সর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি স্বল্প মূল্যের হলেও জি.পি.এস সুবিধা পাবেন আপনারা।screenshot_6

ওটিএ

Primo E8 ও.টি.এ সুবিধা থাকায় ডিভাইসের যে কোন প্রকার আপডেট অনলাইনেই করতে পারবেন। কষ্ট করে কাস্টমার কেয়ারে যাবার দরকার হবেনা। যদি আপডেট আসে তাহলে নোটিফিকেশন দেখাবে নোটিফিকেশন প্যানেলে।

গেমিং এক্সপিরিয়েন্স

Primo E8-এ লো-এন্ড সকল গেমসই স্মুদ চলবে। বিশেষ করে টেম্পল রানের সকল ভার্সন, সাবওয়ে সার্ফার থেকে শুরু করে রেইল্ র‌্যাশ এই গেমস গুলো আমরা স্মুদলি খেলতে পেরেছি।

দূর্বলতা

ব্যাটারি ব্যাকাপ খুব-ই কম। এছাড়া ডিসপ্লেতে কোন প্রোটেকশন না থাকায় ডিসপ্লেতে স্ক্র্যাচ লাগার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

ব্যাটারি

ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে রয়েছে ১৭০০ মিলি এ্যম্পিয়ার লি-আয়ন ব্যাটারি।

মূল্য

ডিভাইসটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩,৮৪০ টাকা।

 

 

 

মন্তব্যসমূহ