শেয়ার
পেন ড্রাইভ কিভাভে write protection থেকে রিমুভ করবেন

আপনারা যারা পেন ড্রাইভ ইউজ করেন তারা প্রায়-ই একটা সমস্যায় পরেন। আর তা হলো কপি পেষ্ট করার সময় হঠাৎ লেখা আসে “Your Disk is write protected”

আর এই লেখা আসলে কোন ভাবেই সেই পেন ড্রাইভে আর কাজ করা যায়না। তাহলে কি ভাবে এই সমস্যা থেকে উদ্ধার পাওয়া সম্ভব?

আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে পেন ড্রাইভ থেকে Write Protection Disable করবেন।

পদ্ধতি ১: (শুধু মাত্র উইন্ডোজ ইউজাদের জন্য)

Registry Editor সম্পর্কে ধারণা আছে? এটা কম্পিউটারের ব্রেইন বলতে পারেন। এখান থেকে বিভিন্ন ধরনের ফাংশন enable/disable করতে পারবেন। চলুন দেখে নিন কিভাবে কি করতে হবে।

Windows Key+ R চাপুন। রান মেনু অন হলে সেখাকে লিখুন “regedit”. Enter করুন। এখন নিচের লেখাটি হুবহু অনুসরণ করুন। HKEY_LOCAL_MACHINE > SYSTEM> CurrentControlSet > Control >S torageDevicePolicies. এখন right protect key তে ডাবল ক্লিক করুন। Value Data যেটাই থাকুক সেটা 0 (Zero) করে Ok করুন। এখন পেন ড্রাইভ সেইফলি রিমুভ করে কম্পিউটার Re-Start করুন। আশা করি কাজ হয়ে যাবে।

পদ্ধতি ২:

যদি উপরের পদ্ধতি কাজ না করে তাহলে Command Prompt’র মাধ্যমে এই সমস্যা সমাধান করা যায়। Command Prompt আনতে হলে Windows Key + R চাপুন। রান মেনুতে CMD লিখে এন্টার করলেই Command Prompt  অন হবে। Just Type “diskpart” এবং এন্টার প্রেস করুন। ঠিক অনেকটা এই টাইপের একটা ডিসপ্লে আসবে। এখানে টাইপ করুন “list volume” এবং এন্টার প্রেস করুন।screenshot_2আপনার পেন ড্রাইভ কানেক্ট থাকলে খেয়াল করে দেখুন Hard Disk Drive এর লিষ্ট’র সাথে পেন ড্রাইভের লিষ্টও শো করছে।

এখন টাইপ করুন select volume X,Y,Z (আপনার পেন ড্রাইভ যে লেটার শো করবে X,Y,Z এ তা বসান) এবং এন্টা্র প্রেস করুন। এখন আবার টাইপ করুন attributes disk clear readonly” এবং এন্টার প্রেস করুন।

ব্যস কাজ শেষ। এবার পেন ড্রাইভ রিমুভ করে আবার ইনসার্ট করুন। আশা করি আপনার প্রবলেম সলভ হয়ে যাবে।

পদ্ধতি ৩:

আরো একটি পদ্ধতি আছে। আপনার কম্পিউটারটি Safe Mode এ রান করতে হবে। এর জন্য কম্পিউটারটি re-start করুন। উইন্ডোজ লগো আসার আগেই F8 press করতে থাকুন। এখন Safe Mode with networking সিলেক্ট করে এন্টার করুন। কম্পিউটার অন হলে My Computer থেকে আপনার পেন ড্রাইভ খুজে বের করে Fat32 select করে quick format এর টিক তুল দিন। এখন পেন ড্রাইভ ফরম্যাট করুন। ব্যাস কাজ শেষ।

screenshot_3

 

 

 

 

মন্তব্যসমূহ