শেয়ার

Aperture

মোবাইল কিনার আগে যারা মোবাইল দিয়ে ফটোগ্রাফি করেন তারা সর্বপ্রথম দেখবেন যে এটার Camera Aperture Value কত? মানে ছবি একটা তুলে, ছবির exif Details দেখলেই বুঝতে পারবেন কত.. যেমন আমার ওয়াল্টন এন এক্স ২ তে ২.০ আবার HM mini তে ২.৮। Aperture value যত কম মানে aperture যত বড় হবে তত কম আলোতে আপনি ভালো ছবি তুলতে সক্ষম হবেন।যেমন আমি যেখানে আলো কম থাকে সেখানে NX2 দিয়ে যতটা সার্প ছবি পাই HM mini তে পাইনা। কারণ? ঐ যে aperture Value! মোবাইলের aperture Fixed থাকে চাইলেই আপনি কমতে বা বাড়াতে পারবেন না… বাট যারা দামি দামি ফোন স্যামসাং HTC অথবা Xperia তে Lolipop পেয়েছেন প্লে স্টোর থেকে Manual Camera দিয়ে এটা বাড়াতে পারবেন মানে aperture value. কিন্তু Fixed যেটা দেওয়া থাকবে যেমন samsung galaxy s6 এ ১.৮এর নিচে আনা যাবে না… এটাই এই মোবাইলের সব চেয়ে বড় aperture…. এটার আর একটা গুন হলো যে মোবাইলের aperture value যত কম হবে সেটা দিয়ে তত Close Up shot নিতে পারবেন এবং ফোকাস অনেক সার্প হবে।যার ফলে অনেক কম আলোতেও ভালো ছবি তুলা পছবিল।

ISO

এতো পেচাল পাইরা লাভ নাই কারণ মোবাইল দিয়ে এইডা কি কামে লাগে একটুতে বইলা শেষ করি, এটা খায় না গাদ দেয় অনেকেই জানে না। কম আলোতে ছবি তুলতে গেলে অনেকেই দেখেন ছবি সব ঘোলা হয়ে যায়(ফোকাস হচ্ছে না) সেখানে আপনি iso টা একটু বাড়িয়ে চেষ্টা করে দেখুন ১০০ থেকে ৪০০ দিন, ছবিটা সার্প পাবেন… কিন্তু একটু Noise এসে পরবে zoom করে দেখলেই বুঝবেন। যেমন আপনি রাতের একটি হাট বা বাজারের ছবি তুলতে চাইছেন কিন্তু মোবাইলে আলো আসছেই না সব কালো কালো লাগছে একটু আকটু দেখা যাচ্ছে তখন এটা ফুল বাড়িয়ে দিয়ে দেখুন কি কাজ করে। [মোবাইল দিয়ে Iso Auto রাখাটাই সব চেয়ে ভালো]

NOTE: দিনের আলোতে সবসময় ১০০ রাখুন, কেনো রাখবেন সেটা অন্য একদিন বলবো

EV- (exposure Compensation)

সূর্যাস্তের ছবি তুলছেন আকাশ টা একটু বেশিই আলোকিত মনে হচ্ছে, সূর্যের আলোটা একটু অন্যরকম ঝলসে যাচ্ছে এমন হলে EV-1,-2 করে দিয়ে দেখুন যাদুর মত কাজ করবে… আবার আপনি একটু কালো মানুষের ছবি তুলছেন তখন এটাকে এভ+1 করে দিয়ে দেখুন 😉  অনেক অন্ধকারে ছবি তুলছেন ফ্লাসে? মুখ এর রঙ হয়ে যাচ্ছে জচ্ছে জন্ডীস রুগীদের মতন।:v EV-2 করে ফ্লাস দিয়ে ছবি তুলেন। তাহলেই বোঝবেন ব্যাপার টা কি। আর এইটা কেনো দিয়েছে। এটা দিয়ে সাধারনত আমরা আলোকে কন্ট্রল করতে পারব।

এখন কথা এই সব গুলা জিনিস কোথায় পাবেন?? Camera FV-5 paid apps টা ব্যবহার করুন সব সেটিংস ক্যামারার সামনেই থাকবে ফলে খুব তাড়াতাড়ি সিটিং চেঞ্জ করতে পারবেন….

 

Most Important একটা বিষয়

আপনি ছবি তুলছেন Focus হওয়ার সর্তেও ছবি কেমন যেনো Blur সব কিছু? এমন হলে Iso 200/400 করে হাতটাকে শক্ত কিছুর সাথে এটে বা লাগিয়ে রাখুন ক্যাপচার করুন… এ সময় ছবিতে একটু নয়েজ আসলেও ছবিটা ব্লারি হয়ে যাবে না।
ক্লিক করার সময় শ্বাস নেওয়া থেকে বিরত থাকুন।

যারা DSLR বিশেষজ্ঞ তারা আমাকে হয়তো গালী দিতে পারেন যে পাকনা!! I don’t Care…. আমার ভুল গুলাকে ধরিয়ে দিন, নয়তো আজাইরা পেচাল পাইরেন না…

Google থেকে ঘাটাঘাটি করে লিখা কিছুটা নিজের অভিজ্ঞতা থিকে বলা, ভুল হলে ধরিয়ে দিবেন ধন্যবাদ!

FV-5 Link Latest version Paid (3.0.2) ডাউনলোড করতে এখানে ক্লিন করুন!

 

পোস্টটি লিখেছেন Rashed Mamun

মন্তব্যসমূহ