শেয়ার


Breakup Story হচ্ছে Goldberg এর সম্প্রতি আলোচিত ইভেন্ট যার মাধ্যমে বাংলাদেশী এই মোবাইল ব্র্যান্ড তাদের বিগ ব্যাটারীর মোবাইল আয়ন সিরিজের প্রথম হ্যান্ডসেট NL1 বাজারে এসেছে। আর ইতমধ্যে অনেক বিজয়ী সেটটি হাতেও পেয়ে গেছেন আশা করি।
এবার আসি আসল কথায় নিত্য নতুন বাজারে প্রতিনিয়ত মোবাইল সেট বের হচ্ছে এবং জুগের সাথে তাল মিলিয়ে সবাই স্মার্টফোন কিনে যাচ্ছে। কিন্তু একটা জিনিস নিয়ে সকলেই চিন্তিত থাকে আর তা হলো ব্যাটারির চার্জ। যতই ভাল কনফিগারেশন এর মোবাইল হোক না কেন মবাইলের ব্যাটারির যদি দ্রীর্ঘস্থায়ীত্ব ভাল না হয় তাহলে অনেকেই পছন্দ করে না। তাদের কথা মাথায় রেখে Goldberg  এলো ৩৩০০ MAh এর সেট ION NL1। এছাড়াও সেটটিতে আর কিছু আর্কষনীয় ফিচারস আছে যা অব্যশই আপনাকে মুগ্ধ করবে। বর্তমান বাজারের সাথে মিল রেখে এর দাম ঠিক করা হয়েছে ৭,৬৯৯ টাকা।

Screenshot_1

Screenshot_2

এবার আসুন বরাবরের মতো আমরা জেনে নেই এ ফোনে কি কি ফিচারস.

  • এন্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
  • ডুয়াল সিম , ডুয়াল ৩জি সাপোর্টেড
  • ৫ ইঞ্চি IPS ডিসপ্লে সাথে ৮৫৪*৪৮০ FWVGA রেজুলেসান
  • কোয়াড কোর ১.৩ গিগাহার্জ প্রসেসর
  • Mail 400MP জিপিইউ
  • ১ জিবি র‍্যাম
  • ৮ জিবি রম
  • ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট
  • ৮ মেগাপিক্সেল CMOS with Auto focus
  • সামনে ৩.২ মেগাপিক্সেল ক্যামেরা
  • অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর
  • ৩৩০০ MAh লিথিয়াম ব্যাটারী
  • Anti Theft and smart awake ( gesture )
  • No touch operation

সেটটির সাথে আপনাকে যা যা দেয়া হবেঃ

Goldberg ION NL1  সেটটির সাথে আপনি পাবেনঃ

  1. 3300 MAh একটি ব্যাটারী
  2. চার্জার এডাপ্টার
  3. ডাটা ক্যাবল
  4. Excellent ইয়ারফোন (Sound Quality is so good)
  5. ইউজার ম্যানুয়াল
  6. ওয়ারেন্টি কার্ড
  7. এক্সর্টা স্কিন প্রটেক্টর

এবং সাথে একটি ফ্লিপ কভার একদম ফ্রী।

অপারেটিং সিস্টেমঃ

বরাবরের মত OS হিসেবে আছে Kitkat 4.4.2 । কিন্তু ললিপপ হলে খুব ভাল হত। একটা কথা বলে রাখি এতে OTA এর সুবিধা নেই।

Screenshot_3

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটিঃ

ION NL1  সেটটির ডিজাইন খুবই সুন্দর এবং  একটু মোটা যেহেতু বিগ ব্যাটারি ।এর চারপাশে রয়েছে মেটালিক গোল্ড এ মোড়ানো যা সেটটিকে আর্কষণীয় লুক দিয়েছে। হাতে নিলেও একটি প্রিমিয়াম ভাব এসেছে।

ফোনটির ডানদিকে উপরে ভলিউম বাটনস আর নিচের দিকে পাওয়ার বাটন দেওয়া হয়েছে। এর উপরের দিকে ৩.৫ মিমি অডিও জ্যাক পোর্ট এবং ইউ এস বি চার্জিং পোর্ট দেওয়া হয়েছে।

ফোনটির পিছনের দিকে রয়েছে ৮ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা  ও ফ্লাশ এবং নিচের দিকে রয়েছে লাউডস্পিকার। ফোনটির সামনের দিকে রয়েছে  ৩.২ মেগাপিক্সেল  ফ্রন্ট ক্যামেরা এবং এর পাশে রয়েছে  অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর । তাছাড়াও ডিসপ্লের নিচের দিকে রয়েছে টাচ ক্যাপাসিটিভ বাটনস।

ডিসপ্লেঃ

বাজেট হিসেবে বলতে গেলে ফোনটির ডিসপ্লে অনেক ভাল। সেটটিতে ৫ ইঞ্চি IPS ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।  ডিসপ্লে রেজুলেশন ৮৫৪*৪৮০ অর্থাৎ FWVGA ডিসপ্লে। এতে ১৬.৭ মিলিয়ন রঙ সাপোর্ট করে। ডিসপ্লে ডেনসিটি  296 dpi. এই টাচ স্ক্রিন এ 5 আংগুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।

ইউজার ইন্টারফেসঃ

এ সেটটির ইউজার ইন্টারফেস  stock kitkat এর মতোই রাখা হয়েছে  কোনো রকম change আনা হয়নি। যার কারনে টাচ ট্রানজিশনও  খুবই smooth কাজ করে। UI touch এ কোন ধরনের lag নেই। এ ফোনটি এ আপনি বাংলা ডিকশেনারি, BTRC অ্যাপ, অপেরা মিনি , mx player সহ আর কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপস গুলো built in পাবেন।

চিপসেটঃ

ION NL1  এর  চিপসেট হিসেবে  ব্যবহার করেছে  Meadiatek 6582M ব্যবহার করা হয়েছে।

Screenshot_2015-10-19-15-39-19

প্রসেসরঃ

এই স্মার্টফোনে কোর্টেক্স এ-৭ আর্কিটেকচার বেজড ১.৩ গিগাহার্জ ক্লকস্পীড সম্বলিত কোয়াড কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফলে, যেকোন এপ এর প্রসেসিং হবে অনেক দ্রুত!

Screenshot_2015-10-19-15-39-24

 

জিপিইউঃ

এই সেটটির জিপিইউ হিসেবে Mali-400MP দেওয়া হয়েছে। বর্তমানে সকল বাজেট ফোনের জন্য এটি খুবই ভাল জিপিইউ। শুধুমাত্র জিপিইউ দিয়ে গ্রাফিক্স পারফরমেন্স বিচার করা যায় না, সফটওয়্যার অপটিমাইজেশন ও গুরুত্বপূর্ণ ব্যাপার। এই সেটের গ্রাফিক্স পারফরমেন্স আমরা এর নেনামার্ক টেস্ট করেই বুঝতে পারব। নিচেই আপনারা তা দেখতে পাবেন।

Screenshot_2015-10-19-15-41-08 Screenshot_2015-10-19-15-41-19

র‍্যামঃ

এই সেটে র‍্যাম হিসেবে আপনারা পাচ্ছেন 1 GB Ram. যার মধ্যে আপনি ৯৬৫ এমবি ব্যবহার করতে পারবেন। বাকিটা সিস্টেম ব্যবহার করে।

Screenshot_2015-10-19-17-16-35

 

রম ও স্টোরেজঃ

এই ফোনে ৮ জিবি রম দেওয়া হয়েছে যার মধ্যে ৫.৯৮ জিবি ফোন স্টোরেজ হিসেবে এবং এপস ইন্সটল এর জন্য দেওয়া হয়েছে। বাকিটা সিস্টেম রিজার্ভড। তাছাড়া, এই সেটে ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট করে।

Screenshot_2015-10-19-17-16-10 Screenshot_2015-10-19-17-16-23 Screenshot_2015-10-19-17-14-58

 

ক্যামেরা

ION NL1   ফোনটিতে 8 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে।  তাছাড়াও এই ফোনের স্টক ক্যামেরা এপ্লিকেশন এ অনেক অপশন ও দেওয়া হয়েছে।

এর সাহায্যে আপনি খুবই  মানের ভালো ছবি তুলতে পারবেন । আর সেলফি তোলার জন্য রয়েছে ৩.২ মেগাপিক্সেল ক্যামেরা।  যার   picture quality খুব ভাল।
নিচের ছবিগুলো দেখলেই আপনি বুঝতে পারবেন ।

This slideshow requires JavaScript.

মাল্টিমিডিয়াঃ

এই সেটে . মিলিমিটার এর অডিও জ্যাক পোর্ট দেওয়া হয়েছে। এই সেটের সাথে দেওয়া হেডফোনের কোয়ালিটি খুব ভাল। ভিডিও কোয়ালিটিও একবারে খারাপ না। নিচের ছবি দেখলেই বুঝতে পারবেন

গেমিং:

ION NL1   আমরা অনেক ভাল ভাল গেম ল্যাগ ছাড়াই খেলতে পেরেছি। সাবওয়ে সার্ফার, টেম্পল রান ইত্যাদি গেম খেলতে আমরা তেমন কোন সমস্যার সম্মূখীন তো হই নি, বরং হাই গ্রাফিক্স Asphalt 8, Modern Combat 4, কোন ল্যাগ দেখা যায় নি!! আমরা সত্যিই ফোনটির গেমিং পারফরমেন্স খুবি খুশি হয়েছি। তাছাড়া Temple Ram, Bike Mayhem থেকে শুরু করে যে কোন HD Games খেলতে পারবেন একদম সাবলিল ভাবে

কানেক্টিভিটিঃ

এই ফোনে ব্লুটুথ ২.0+, ওয়াইফাই, হটস্পট, সুবিধা রয়েছে। এতে জিপিএস ও এ জিপিএস নেভিগেশন সুবিধা আছে । J

সিমঃ

ION NL1    এর দুইটি সিমের দুটিই ৩জি সাপোর্টেড। একটি স্ট্যার্ন্ডাট সিম ও একটি মাইক্রো সিম।

সেন্সরঃ

ION NL1    এ অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর  দেওয়া হয়েছে।

Screenshot_2015-10-19-15-39-38

ব্যাটারিঃ

এই ফোনে 3300 এম এ এইচ এর লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। তাই এই সেটের ব্যাটারি ব্যাকআপ নিয়ে চিন্তার কোনো কারন নেই।এ সেটটির ব্যাটারী ৩৩০০ Mah ফুল চার্জ দিলে প্রায়  ২-৩ দিন (standby)  চার্জ থাকে । আর Heavy  ব্যবহারে  ৬-৭ ঘণ্টা চলবে। সুতরাং আমার মনে হয় ব্যাটারী র কোনো চিন্তা থাকারই  কথা না।

Screenshot_10

বেঞ্চমার্ক টেস্টসঃ

সাধারণত কোন সেটের পারফরমেন্স তার বেঞ্চমার্ক টেস্টের মাধ্যমে জানা যায়। আমরা তাই এই সেটে AnTuTu বেঞ্চমার্ক টেস্ট রান করি এই সেটের পারফরমেন্স দেখার জন্য। স্কোর এসেছে ১৯২৭৬।

গ্রাফিক্স টেস্ট করার এপ নেনামার্ক এও এসেছে ভাল স্কোর!! ৫৯.৩!!!! কাজেই ভাল ভাল গেম ল্যাগ ছাড়া খেলা যাবে!!

Screenshot_2015-10-19-15-46-48 Screenshot_2015-10-19-15-46-38

এন্টি থেফট ও স্মার্ট এওয়েকঃ

Goldberg এর অন্যান্য  মোবাইল এর মতো এতেও সিকিউরিটি আরো বাড়ানোর জন্য এন্টি থেফট ফিচার এড করা হয়েছে। আর এ সেটটির আরেকটি স্পেশাল ফিচার হল এতে রয়েছে স্মার্ট এওয়েক মানে হচ্ছে পাওয়ার বাটন অন না করেই আপনি স্ক্রিন লক খুলতে পারবেন।

সবতো আর ছবিতে দেওয়া যায় না। আরও বিস্তারিত ভিডিও রিভিউ তে দেখে নিতে হবে ।

Screenshot_2015-10-19-17-15-48

No Touch Operation:

এই সেটের মুল আর্কষণ হল No touch operation. এই option যদি On থাকে তাহলে আপনি আপনার sensor use করে music, FM-radio, gallery , camera মোবাইলের স্ক্রীনে টাচ না করেই কাজ করতে পারবেন। সম্পূর্ণ ফিচারসটি ভিডিও রিভিওতে দেখে নিতে পারেন।

Screenshot_2015-10-19-17-15-59

মূল্যঃ

স্টাইলিশ ও ভাল কনফিগারেশনের এই ফিচারড সেটটির মূল্য মাত্র ৭৬৯৯ টাকা নির্ধারণ করেছে!! এই বাজেটে যে কোন ফোনের চেয়ে এই ফোন স্টাইল, পারফরমেন্স ও ফিচার এর দিক থেকে অনেক ভাল ।

সর্বশেষে যা বলবো এই সেটটি আমার কাছে অনেক ভালও লেগেছে কম বাজেটের মধ্যে। আশা করবো Goldberg  ভবিষ্যতে আরও ভালও কিছু সেট তাদের গ্রাহকদের উপহার দিবে । ধন্যবাদ সবাইকে আমাদের সাথে থাকার জন্য।

এই সেট সর্ম্পকে আরও বিস্তারিত জানতে আমাদের ভিডিও রিভিউ দেখুন।

মন্তব্যসমূহ