শেয়ার

মোবাইল কোম্পানিগুলো বিন্দুমাত্র বিশ্রাম নিতে চায় না। একের পর এক মোবাইল বাজারে ছেড়েই যাচ্ছে। আর প্রতিটি মোবাইলে এত সব ফিচারস দেওয়া হয় যে আপনার আমার মত স্মার্টফোন প্রেমিরা পুরোনো মোবাইল বদলে নতুন একটা কিনতে বাধ্য হয়। আর ঠিক তেমনি বাংলাদেশী ব্র্যান্ড গোল্ডবার্গ গত ঈদে বাজারে ছেড়েছে তাদের প্রথম ফ্ল্যাগশিপ ফোন ZAP FX1। ফোনটির মুল আকর্ষণ হচ্ছে ৫ ইঞ্চি ডিসপ্লে, ওক্টা কোর প্রসেসর, স্টাইলিশ লুক অ্যান্ড স্লিম বডি। তারা সেটটির দামও রেখেছে একদম হাতের নাগালে। এই সেটটির দাম নির্ধারণ করা হয়েছে ১০৯৯০ টাকা ।

বাংলায় এন্ড্রয়েড সমগ্রের পক্ষ থেকে এই সেটটির ভাল মন্দ নিয়ে হাজির হলাম আপনাদের কাছে।

Screenshot_1

 

Screenshot_4

 

আসুন প্রথমে জেনে নেই এই সেটটির সাথে আপনাকে কী কী দেওয়া হচ্ছে।

  • একটি হেডফোণ,
  • একটি USB ক্যাবল,
  • ওয়ারেন্টি কার্ড,
  • OTG ক্যাবল,
  • স্ক্রিন প্রটেক্টর,
  • ব্যাটারি, 2000 MAH লিথিয়াম আয়ন ব্যাটারি,
  • একটি চার্জার এডাপ্টার ।

এবং সাথে একটি ফ্লিপ কভার একদম ফ্রী।

এবার আসুন বরাবরের মতো আমরা জেনে নেই এ ফোনে কি কি ফিচারস আছে।

  • এন্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম,
  • ডুয়াল সিম , ডুয়াল ৩জি সাপোর্টেড,
  • ৫ ইঞ্চি IPS ডিসপ্লে,
  • ১.৩ গিগাহার্য অক্টা কোর প্রসেসর,
  • MALI 450 জিপিইউ,
  • ১ জিবি র‍্যাম,
  • ৮ জিবি রম,
  • ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এসডি কার্ড সাপোর্ট,
  • ৮ মেগাপিক্সেল রিয়েল ক্যামেরা সাথে অটোফোকাস,
  • ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

অপারেটিং সিস্টেমঃ

ফোনটিতে ব্যাবহার করা হয়েছে 4.4.2 কিটক্যাট।

Android-Phones-KitKat-Update

 

Screenshot_2015-07-30-16-19-49

 

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটিঃ

গোল্ডবার্গ ZAP  FX1 এর স্টাইলিশ লুক অ্যান্ড স্লিম ডিজাইনের কারনে এই ফোনের প্রতি নজর কেড়ে নিতে পারে। ফোনটি অনেক হাল্কা । ফোনটির চার দিকে রয়েছে মেটাল ফিনিশিং যার কারনে ফোনটি দেখতে লাগে আরো স্টাইলিশ। ফোনটির প্ল্যাস্টিক ব্যাক কাভারের ডিজাইনটি ছিল খুব সুন্দর। ফোনটির বিল্ড কোয়ালিটিও ছিল বেশ ইম্প্রেসিভ।

ফোনটির টপ প্যানেলে রয়েছে ৫ মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরা, হেড পিস, প্রক্সিমিটি সেন্সর। ফোনটির নিচের দিকে রয়েছে ৩ টি টাচ ক্যাপাসিটিভ বাটন।

ফোনটির ডান পাশে রয়েছে ভলিউম রকার অ্যান্ড পাওয়ার বাটন। এই ফোনে পাওয়ার বাটন ব্যাবহার করে আনলক করা থেকে মুক্তি পেতে রয়েছে gesture সুবিধা। স্ক্রীনের উপর ডাবল ট্যাপ করে আপনি ফোন আনলক করতে পারবেন।

ফোনটির টপ সাইডে রয়েছে চার্জিং পোর্ট অ্যান্ড ৩.৫ MM  Audio port. ।

ফোনটির ব্যাকসাইডে রয়েছে ৮ মেগা পিক্সেল অটো ফোকাস ক্যামেরা, LED  ফ্ল্যাশ অ্যান্ড  লাউড স্পিকার।

ডিসপ্লেঃ

ফোনটিতে ব্যাবহার করা হয়েছে ৫ ইঞ্চি HD IPS ডিসপ্লে যার ডিসপ্লে ডেনসিটি ৩২০ DPI । ফোনটির কালার Contrast এবং ভিউ এংগেল অনেক ভাল। ডিসপ্লে রেজুলেশন ৭২০*১২৮০ । এতে ১৬.৭ মিলিয়ন রঙ সাপোর্ট করে।  এই টাচ স্ক্রিন এ ৫ আংগুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।

Screenshot_2015-07-30-23-30-25

 

 

ইউজার ইন্টারফেসঃ

মোবাইলটির ইউজার ইন্টারফেসই অনেকটা স্টক এন্ড্রয়েডর মত। তেমন একটা কাস্টমাইজ করা হয়নি এই ফোনে। লঞ্চার হিসেবে ব্যাবহার করা হয়েছে গুগল স্টক লঞ্চার। এর টাচ ট্রানজিশনও  খুবই smooth কাজ করে। UI touch এ কোন ধরনের lag নেই। এ ফোনটি এ আপনি বাংলা ডিকশেনারি, BTRC অ্যাপ, অপেরা মিনি , mx player সহ আর কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপস গুলো built in পাবেন।

চিপসেটঃ

Goldberg ZAP FX1 এ চিপসেট হিসেবে  সেই চিরচেনা চিপসেট যা সকলেই ব্যবহার করে  Meadiatek 6592M ব্যবহার করা হয়েছে।

প্রসেসরঃ

এই ফোনে ব্যাবহার করা হয়েছে mediate 6592 এর ১.৩ গিগাহার্য অক্টা কোর প্রসেসর ফলে, যেকোন এপ এর প্রসেসিং হবে দ্রুত!

জিপিইউঃ

ZAP FX1 এ জিপিইউ হিসেবে Mali-450MP দেওয়া হয়েছে। এই বাজেটে যেকোন স্মার্টফোনের জন্য এটি খুবই ভাল জিপিইউ। অবশ্য শুধু জিপিইউ দিয়ে গ্রাফিক্স পারফরমেন্স বিচার করা যায় না, সফটওয়্যার অপটিমাইজেশন ও এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই সেটের গ্রাফিক্স পারফরমেন্স আমরা এর নেনামার্ক টেস্ট করেই বুঝতে পারব। নিচেই আপনারা তা দেখতে পাবেন।

Screenshot_2015-07-30-16-24-19

Screenshot_2015-07-30-16-24-27

 

 

Screenshot_2015-07-30-23-31-21

 

র‍্যামঃ

এই সেটে র‍্যাম হিসেবে আপনারা পাচ্ছেন 1 GB Ram. র‍্যাম পারফরমেন্স ও অনেকটাই নির্ভর করে সফটওয়্যার অপটিমাইজেশন এর উপর। কিন্তু এই র‍্যামে আপনি অবশ্যই HD game  খেলতে পারবেন।

 

Screenshot_2015-07-30-16-22-01

রম ও স্টোরেজঃ

ফোন ইন্টারনাল স্টোরেজ মেমরি হিসেবে হয়েছে ৮ জিবি। এই মধ্যে আপনি ব্যবহার করতে পারবেন ৬ জিবির মত। আপনি যদি হ্যাবি এপ্লিকেশন ব্যাবহার করতে পারেন তার জন্য রয়েছে Unified স্টোরেজ। ৬ জিবির পুরটাতেই আপনি চাইলে অ্যাপ্লিকেশান ইন্সটল করতে পারবেন।

Screenshot_2015-07-30-16-21-21

Screenshot_2015-07-30-16-20-24

ক্যামেরাঃ

এই ফোনের ক্যামেরা হচ্ছে এর মুল আকর্ষণ। 8 মেগা পিক্সেল রিয়েল ক্যামেরা অ্যান্ড 5 মেগা পিক্সেল ফ্রন্ট ক্যামেরা।  8 মেগা পিক্সেল অটো ফোকাস ক্যামেরা অনেক ভাল ছবি তুলতে সক্ষম। এতে রয়েছে ছবি তুলার ফিচার। HDR মুড, লাইভ ফটো মুড, বিউটি শট, পেনরমা, সিন সিলেকশন, ফেইস ডিডেকশন, স্মাইল শট, ইত্যাদি। HDR  মুডে খুব ভাল ছবি তুলতে পারবেন আপনি। এই ফোন লো লাইটেও তুলনামুলক ভাল ছবি তুলে থাকে।

মাল্টিমিডিয়াঃ

এই সেটে ৩.৫ মিলিমিটার এর অডিও জ্যাক পোর্ট দেওয়া হয়েছে। এই সেটের সাথে দেওয়া হেডফোনের কোয়ালিটি ও খুব ভাল। ভিডিও কোয়ালিটিও খুব ভাল। আমাদের ভিডিও রিভিউ দেখলেই বুঝবেন।

গেমিং:

এখন কথা বলি গেইমেইং নিয়ে। গেইম খেলার এই মোবাইল যথেষ্ট ভাল। ভাল ভাল HD  গেইম আমরা ল্যাগ ফ্রী ছাড়া খেলেছি। Ashphalt 8 হাই গ্রাফিক দিয়ে খেলেছি। কোন ল্যাগ ছিল না। এর পর আমরা Dragon Hunter 4 খেলেছি, Dead Effect খেলেছি। কোন ল্যাগ পাইনি। HD IPS ডিসপ্লে থাকার কারনে আপনারা গেইম খেলে ভালই মজা পাবেন। টানা গেইম খেললে এই ফোনে 4-6 ঘণ্টা গেইম খেলতে পারবেন। অ্যান্ড অনলাইন গেইম খেললে 3.5-4 ঘণ্টা গেইম খেলতে পারবেন। গেমিং সম্পর্কে ভাল ধারণা পেতে হলে আপনাকে অবশ্যই ভিডিও রিভিউতে দেখতে হবে।

কানেক্টিভিটিঃ

এই ফোনে ব্লুটুথ ২.0+, ওয়াইফাই, হটস্পট, সুবিধা রয়েছে। এতে জিপিএস ও এ জিপিএস নেভিগেশন সুবিধা আছে ।

সিমঃ

ZAP FX1  এর দুইটি সিমের দুটিই ৩জি সাপোর্টেড। একটি স্ট্যার্ন্ডাড সিম ও একটি মাইক্রো সিম।

সেন্সরঃ

ZAP FX1    এ অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর  দেওয়া হয়েছে।

Screenshot_2015-07-30-16-24-58

ব্যাটারিঃ

চার্জ ব্যাকআপ নিয়ে কথা বলতে গেলে বলব স্ট্যান্ডবাই অবস্থাতে 2-3 দিন চার্জ ব্যাকাপ পাবেন আসা করছি। নরমার ইউসেজ করলে 1 দিন চার্জ ব্যাকাপ পাবেন। 2000 mAH এই ব্যাটারি চার্জ হতে সময় নিবে 3-3.5 ঘণ্টা। মোবাইলের চার্জ বাচাতে রয়েছে CPU Power Saving Mood। ফোনের চার্জ বাচাতে অনেক হেল্প করবে এই ফিচার।

বেঞ্চমার্ক স্ট্যাটাসঃ

ফোনটি বিভিন্ন বেঞ্ছমার্ক সফটওয়্যার দিয়ে টেস্ট করার পর স্কোর ছিল ইম্প্রেস করার মত। আনটুটূ বেঞ্চমার্ক সফটওয়্যারে স্কোর এসেছিল 26582 . বেঞ্ছমার্ক রেঙ্কিং এ দেখা গিয়েছে এই ফোনটি বর্তমান সায়মি MI 2 এর উপরে অবস্থান করছে। ফোনটি তে আপটূ 5 ফিংগার মাল্টিটাচ সাপোর্ট করে। নিনামার্ক২ ব্যাঞ্চমার্কে FPS এসেছে 55.5 যা আরো ভাল হলে বেটার হত। ফোনটিতে সেন্সর হিসেবে রয়েছে এক্সেলেরোমিটার, প্রক্সিমিটি অ্যান্ড লাইট সেন্সর।

Screenshot_2015-07-30-23-25-09

Screenshot_2015-07-30-23-25-21

 

স্পেশাল ফিচারসঃ

এই মোবাইলের কিছু ভাল ফিচার রয়েছে যা আপনাদের দৈনন্দিন অনেক সাহায্য করবে। স্ক্রীন লক থাকা অবস্থাতে আপনি পাচ্ছেন জেস্টার কমান্ড করার সুবিধা। ফোন আনলক করার পাশাপাশি Gesture কমান্ড করে বিভিন্ন অ্যাপ ওপেন করতে পারবেন। Gesture গুলো আমরা ব্যাবহার করে দেখেছি সব গুলোই কাজ করে। তবে তুলনা মুলক ভাবে Gesture  কমান্ড গুলো একটু স্লো কাজ করে। এছাড়া রয়েছে OTG Support। এই মোবাইলের সাথে একটি স্টাইলিশ OTG এডাপ্টার দিছে যা আসলে অনেক সুন্দর। সাপোর্টের মাধ্যমে আপনি কি-বোর্ড, মাউজ, পেনড্রাইভ ব্যাবহার করতে পারবেন।

Screenshot_2015-07-30-16-20-40

Screenshot_2015-07-30-23-44-59

 

মূল্যঃ

স্টাইলিশ ও ভাল কনফিগারেশনের এই ফিচারড সেটটির মূল্য মাত্র ৯৩০০ টাকা নির্ধারণ করেছে!! এই বাজেটে যে কোন ফোনের চেয়ে এই ফোন স্টাইল, পারফরমেন্স ও ফিচার এর দিক থেকে ভাল ।

 

খারাপ দিক বলতে গেলে খুব কম খারাপ দিক পেয়েছি আমরা এই ফোন। মোবাইলের কোন গ্লাস প্রটেক্সান অ্যান্ড ট্রাঞ্জিশন ল্যাগ ছাড়া তেমন কোন খারাপ দিক পেলাম না এই ফোনে। বাজেটের মধ্যে ভাল কনফিগার দিয়েছে গোল্ডবার্গ।  গোল্ডবার্গ নতুন সফটওয়্যার আপডেট করে ট্রাঞ্জিশন ল্যাগ গুলো ফিক্স করবে বলে আমরা আসা রাখি। আর খুব শীঘ্রই তারা এই সেটটির জন্য CM12 Rom পোর্ট করতে যাচ্ছে। আশা করা যায় অতি শীঘ্রই আমরা এটার আপডেট পাব।

গোল্ডবার্গ বাজারে এসেছে মাত্র কিছুদিন হল। তাদের সেট এর সংখ্যা খুব বেশি নয়।  তবে গোল্ডবার্গ অনেকের মন জয় করে নিয়েছে তাদের সেটের স্টাইলিশ লুক এবং ডিজাইন এর জন্য। তারই ধারাবিকতায় গোল্ডবার্গ নতুন এই ফ্ল্যাগশিপ মোবাইল। এমন স্টাইলিশ লুক এবং স্লিম ডিজাইনের মোবাইল যে কেউ পছন্দ করবে।

আমাদের রিভিউ আপনাদের কাছে ভাল লেগে থাকলে লাইক অ্যান্ড কমেন্ট করে মতামত জানাবেন। অবশ্যই সাবস্ক্রাইব করবেন আমাদের ইউটিউব চ্যানেল সর্বশেষ ভিডিও রিভিউ আপডেট এর জন্য।

মন্তব্যসমূহ