শেয়ার

বর্তমান বাজারে দিন যতই যাচ্ছে স্মার্টফোনের চাহিদা ততই বেড়ে চলছে। আর এ চাহিদা মিটানোর জন্য মোবাইল কোম্পানীগুলো  একের পর এক সেট বের করেই চলছে এবং দাম ও থাকছে  ক্রেতাদের সাধ্যের মধ্যে। আজকে আমরা আপনাদের সামনে ঠিক তেমনি একটি কম বাজেটের সেটের রিভিউ নিয়ে হাজির হয়েছি।
বাংলাদেশী ব্র্যান্ড গোল্ডবার্গ লিঃ  ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে তাদের দ্বিতীয় low বাজেট  সেটটি বাজারে ছেড়েছে। যারা লাউডস্পিকার এ গান শুনতে পছন্দ করে তাদের জন্য এই সেটটি সত্যি অসাধারণ। কারণ এতে রয়েছে ডুয়েল স্টেরিও স্পিকার। আরও  রয়েছে  4.5 inch IPS display , 5 MP Rear camera দেওয়া এই সেটটির দাম নির্ধারণ করা হয়েছে ৪৯৯০ টাকা। চলুন দেখে নেয়া যাক এই সেটের ফিচারসগুলো।

এবার আসুন বরাবরের মতো আমরা জেনে নেই এ ফোনে কি কি ফিচারস আছে।

  • এন্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
  • ডুয়াল সিম , ডুয়াল ৩জি সাপোর্টেড
  • ৪.৫ ইঞ্চি IPS ডিসপ্লে সাথে ৮৫৪*৪৮০ FWVGA রেজুলেসান
  • ডুয়াল কোর ১.৩ গিগাহার্জ প্রসেসর
  • Mail 400MP2 জিপিইউ
  • ৫১২ র‍্যাম
  • ৪ জিবি রম
  • ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট
  • ৫ মেগাপিক্সেল rear camera
  • সামনে 0.3 মেগাপিক্সেল ক্যামেরা
  • অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর
  • 1600 MAh লিথিয়াম ব্যাটারী
  • Anti Theft and smart awake ( gesture )

IMG_3108 (Large)

IMG_3109 (Large)

সেটটির সাথে আপনাকে যা যা দেয়া হবেঃ

  1. 1600 MAh একটি ব্যাটারী
  2. চার্জার এডাপ্টার
  3. ডাটা ক্যাবল
  4. ইয়ারফোন
  5. ইউজার ম্যানুয়াল
  6. ওয়ারেন্টি কার্ড

এবং সাথে একটি ফ্লিপ কভার একদম ফ্রী।

IMG_8510 (Large)

অপারেটিং সিস্টেমঃ

বরাবরের মতোই জনপ্রিয়  OS Kitkat 4.4.2 ব্যবহার করা হয়েছে ।

Screenshot_2015-01-01-10-26-01

 

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটিঃ

Eclipse EL1 সেটটির ডিজাইন কম দামের মধ্যে  আর্কষণীয় এবং স্টাইলিশ ।

ফোনটির ডানদিকে উপরে পাওয়ার বাটনস আর নিচের দিকে ভলিউম বাটন দেওয়া হয়েছে। এর উপরের দিকে ৩.৫ মিমি অডিও জ্যাক পোর্ট এবং ইউ এস বি চার্জিং পোর্ট দেওয়া হয়েছে।

ফোনটির পিছনের দিকে রয়েছে ৫ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা  ও ফ্লাশ এবং নিচের দিকে রয়েছে লাউডস্পিকার। ফোনটির সামনের দিকে রয়েছে 0.3 মেগাপিক্সেল  ফ্রন্ট ক্যামেরা এবং এর পাশে রয়েছে  অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর । তাছাড়াও ডিসপ্লের নিচের দিকে রয়েছে টাচ ক্যাপাসিটিভ বাটনস।

ডিসপ্লেঃ

বাজেট হিসেবে বলতে গেলে ফোনটির ডিসপ্লে অনেক ভাল। সেটটিতে ৪.৫ ইঞ্চি IPS ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।  ডিসপ্লে রেজুলেশন ৮৫৪*৪৮০ অর্থাৎ FWVGA ডিসপ্লে। এতে ১৬.৭ মিলিয়ন রঙ সাপোর্ট করে। ডিসপ্লে ডেনসিটি 240 dpi. এই টাচ স্ক্রিন এ 2 আংগুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।

Screenshot_2015-07-09-15-34-33

 

ইউজার ইন্টারফেসঃ

এ সেটটির ইউজার ইন্টারফেস সত্যি অসাধারণ এবং খুবই স্টাইলিশ । এর টাচ ট্রানজিশনও  খুবই smooth কাজ করে।  এ ফোনটি এ আপনি বাংলা ডিকশেনারি, BTRC অ্যাপ, অপেরা মিনি , mx player সহ আর কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপস গুলো built in পাবেন।

চিপসেটঃ

Eclipse EL1 এ চিপসেট হিসেবে  সেই চিরচেনা চিপসেট যা সকলেই ব্যবহার করে  Meadiatek 6572M ব্যবহার করা হয়েছে।

Screenshot_2015-07-09-15-35-04

Screenshot_2015-07-09-15-35-33

প্রসেসরঃ

এই স্মার্টফোনে কোর্টেক্স এ-৭ আর্কিটেকচার বেজড ১.00 গিগাহার্জ ক্লকস্পীড সম্বলিত ডুয়াল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে।

জিপিইউঃ

Eclipse EL1   এ জিপিইউ হিসেবে Mali-400MP দেওয়া হয়েছে। এই বাজেটে যেকোন স্মার্টফোনের জন্য এটি মোটামুটি ভাল জিপিইউ। অবশ্য শুধু জিপিইউ দিয়ে গ্রাফিক্স পারফরমেন্স বিচার করা যায় না, সফটওয়্যার অপটিমাইজেশন ও এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই সেটের গ্রাফিক্স পারফরমেন্স আমরা এর নেনামার্ক টেস্ট করেই বুঝতে পারব। নিচেই আপনারা তা দেখতে পাবেন।

 

Screenshot_2015-07-09-15-37-26

 

র‍্যামঃ

এই সেটে র‍্যাম হিসেবে আপনারা পাচ্ছেন 512 Ram.  র‍্যাম পারফরমেন্স ও অনেকটাই নির্ভর করে সফটওয়্যার অপটিমাইজেশন এর উপর। কিন্তু এই র‍্যামে আপনি অবশ্যই  মোটামুটি ভাল মানের game  খেলতে পারবেন।

রম ও স্টোরেজঃ

এই ফোনে 4 জিবি রম দেওয়া হয়েছে যার মধ্যে ১.১ GB জিবি ফোন স্টোরেজ হিসেবে এবং এপস ইন্সটল এর জন্য দেওয়া হয়েছে। বাকিটা সিস্টেম রিজার্ভড। তাছাড়া, এই সেটে ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট করে।

Screenshot_2015-07-12-00-11-18

 

ক্যামেরা:

Eclipse EL1   ফোনটিতে 5 মেগাপিক্সেল rear ক্যামেরা ব্যবহার করা হয়েছে।  তাছাড়াও এই ফোনের স্টক ক্যামেরা এপ্লিকেশন এ অনেক অপশন ও দেওয়া হয়েছে। এর ক্যমেরার স্পেশাল ফিচারস হলো এতে Air gesture আছে। সুতরাং স্ক্রিন এ টাচ না করে সেন্সর এর মাধ্যমে ছবি তুলতে পারবেন।

এর সাহায্যে আপনি মোটামুটি মানের ভালো ছবি তুলতে পারবেন। নিচের ছবিগুলো দেখলেই আপনি বুঝতে পারবেন ।

মাল্টিমিডিয়াঃ

এই সেটে ৩.৫ মিলিমিটার এর অডিও জ্যাক পোর্ট দেওয়া হয়েছে। এই সেটটিতে ডুয়েল স্টেরিওস্পিকার রয়েছে। সুতরাং মিউজিক লাভারদের জন্য অবশ্যি অসাধারণ সেট। এই সেটের সাথে দেওয়া হেডফোনের কোয়ালিটি ও খুব ভাল। ভিডিও কোয়ালিটিও একবারে খারাপ না।

1519710_796206473833098_8829026307857310874_o

গেমিং:

Eclipse EL1 সেটটিতে সাবওয়ে সার্ফার, টেম্পল রান, clash of clans  ইত্যাদি গেম খেলতে আমরা তেমন কোন সমস্যার সম্মূখীন হই নি। তবে NFS এর মতো HD গেইম খেলতে গেলে সমস্যার সম্মুখিন হউয়ার সম্ভবনা আছে।   অবশ্য ৫১২ র‍্যামের  একটি ফোনে ল্যাগ ছাড়া এইচ ডি গেম খেলার কথা চিন্তা করাও বুদ্ধিমানের কাজ না। আর এ সেটের গেমিং পারফর্মেন্স দেখার জন্য আমাদের ভিডিও রিভিউতে ঢুঁ মেরে আসতে পারেন।

কানেক্টিভিটিঃ

এই ফোনে ব্লুটুথ ৪.0+, ওয়াইফাই, হটস্পট, সুবিধা রয়েছে। এতে জিপিএস ও এ জিপিএস নেভিগেশন সুবিধা আছে ।

সিমঃ

Eclipse EL1    এর দুইটি সিমের দুটিই ৩জি সাপোর্টেড। দুটি স্ট্যান্ডার্ড সিম ।

সেন্সরঃ

Eclipse EL1    এ অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর  দেওয়া হয়েছে।

ব্যাটারিঃ

এই ফোনে ১৬0০ এম এ এইচ এর লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। তাই এই সেটের ব্যাটারি ব্যাকআপ নিয়ে সবাই  একটু বেশি চিন্তিত ।কিন্তু কথায় আছে যত গর্জে তত বর্ষে না। এ সেটটির ক্ষেত্রেও প্রায়ই একই। ব্যাটারী ১৬0০ Mah এর হলেও এর কাজ করে প্রায় ২০০০ Mah এর মত। ফুল চার্জ দিলে প্রায় ১ দিন চার্জ থাকে। আর

বেঞ্চমার্ক টেস্টসঃ

সাধারণত কোন সেটের পারফরমেন্স তার বেঞ্চমার্ক টেস্টের মাধ্যমে জানা যায়। আমরা তাই এই সেটে AnTuTu বেঞ্চমার্ক টেস্ট রান করি এই সেটের পারফরমেন্স দেখার জন্য। স্কোর এসেছে 10002।

গ্রাফিক্স টেস্ট করার এপ নেনামার্ক এও এসেছে ভাল স্কোর!! 43.4!!!!

 

এন্টি থেফট ও স্মার্ট এওয়েকঃ

EVO VX1 এর মতোই Eclipse EL1    মোবাইল এ সিকিউরিটি আরো বাড়ানোর জন্য এন্টি থেফট ফিচার এড করা হয়েছে। আর এ সেটটির আরেকটি স্পেশাল ফিচার হল এতে রয়েছে স্মার্ট এওয়েক মানে হচ্ছে পাওয়ার বাটন অন না করেই আপনি স্ক্রিন লক খুলতে পারবেন।

সবতো আর ছবিতে দেওয়া যায় না। আরও বিস্তারিত ভিডিও রিভিউ তে দেখে নিতে হবে ।

স্পেশাল ফিচারস :

এই সেটটিতে একটি স্পেশাল ফিচারস হলো এর  প্রক্সিমিটি সেন্সর এর মাধ্যমে আপনি ছবি তুলতে পারবেন।

মূল্যঃ

স্টাইলিশ ও ভাল কনফিগারেশনের এই ফিচারড সেটটির মূল্য মাত্র 4990 টাকা নির্ধারণ করেছে!! এই বাজেটে যে কোন ফোনের চেয়ে এই ফোন স্টাইল, পারফরমেন্স ও ফিচার এর দিক থেকে ভাল ।

Eclipse El1 এক কথায় বলা যায় কম দামে অনেক ভাল একটি সেট।  আমরা আশা করব গোল্ডবার্গ তাদের ক্রেতাদের জন্য ভবিষ্যতে আর ভাল এন্ড্রয়েড মোবাইল আনবে যাতে করে সবাই তাদের সাধ্যের মধ্যে স্মার্টফোন ব্যবহার করতে পারে।

ধন্যবাদ। বাংলায় এন্ড্রয়েড সমগ্র এর সাথেই থাকুন। আর আমাদের Eclipse EL1 এর ভিডিও রিভিউ দেখতে ভুলবেন না।

মন্তব্যসমূহ