শেয়ার

দেশীয় মোবাইল ফোন ব্র্যান্ড Goldberg এর Discovery ZL1 নামে আরেকটি ফোন বাজারে এসেছে প্রায় দু-মাস হলো। EVO VX1 এর পর এটিই তাদের ২য় হ্যান্ডসেট। আজকে এন্ড্রয়েড সমগ্রের পক্ষ থেকে Discovery ZL1 এর এক্সক্লুসিভ হ্যান্ডস অন রিভিউ নিয়ে আপনাদের সামনে হাজির হলাম।

Discover ZL1 সেটটিতে দেখতে খুব স্টাইলিশ।কারন স্মার্টফোনের লুক ক্রেতাদের অনেকটাই প্রভাবিত করে। আর বর্তমান সময়ে ১জিবি র‍্যামের নিচে স্মার্টফোনের কথা মনে হয় কেউ ভাবতেই পারে না।  এজন্যই Golberg আপনাদের চাহিদা মেটাতেই ZL1 সেটে র‍্যাম ব্যাবহার করেছে ১ জিবি। আর এর দাম খুব বেশি রাখেনি। তারা এ সেটটির দাম নির্ধারণ করেছে ৭৪৫০ টাকা।

ZL1

 

এবার আসুন বরাবরের মতো আমরা জেনে নেই এ ফোনে কি কি ফিচারস আছে।

  • এন্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেম
  • ডুয়াল সিম , ডুয়াল ৩জি সাপোর্টেড
  • ৪.৫ ইঞ্চি IPS ডিসপ্লে সাথে ৮৫৪*৪৮০ FWVGA রেজুলেসান
  • কোয়াড কোর ১.৩ গিগাহার্জ প্রসেসর
  • Mail 400MP2 জিপিইউ
  • ১ জিবি র‍্যাম
  • ৮ জিবি রম
  • ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট
  • ৫ মেগাপিক্সেল CMOS with Auto focus
  • সামনে ২ মেগাপিক্সেল ক্যামেরা
  • অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর
  • 1650 MAh লিথিয়াম ব্যাটারী
  • Anti Theft and smart awake ( gesture )

front

 

 

 

 

Black-Black

 

 

সেটটির সাথে আপনাকে যা যা দেয়া হবেঃ

Goldberg DISCOVERY ZL1 সেটটির সাথে আপনি পাবেনঃ

  1. 1650 MAh একটি ব্যাটারী
  2. চার্জার এডাপ্টার
  3. ডাটা ক্যাবল
  4. ইয়ারফোন
  5. ইউজার ম্যানুয়াল
  6. ওয়ারেন্টি কার্ড

এবং সাথে একটি ফ্লিপ কভার একদম ফ্রী।

Jpeg

 

 

অপারেটিং সিস্টেমঃ

বর্তমান বাজারে সবচেয়ে জনপ্রিয় OS Kitkat 4.4.2 বব্যহার করা হয়েছে । কিন্তু বিশ্বস্ত সুত্রে আমরা জানতে পেরেছি গোল্ডবার্গ  ZL1 এর জন্য Cyanogenmod 11 কাস্টম রম পোর্ট করছে ।

Screenshot_2015-05-25-21-57-29

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটিঃ

Discovery ZL1 সেটটির ডিজাইন খুবই সুন্দর এবং  আর্কষণীয় ।

ফোনটির ডানদিকে উপরে ভলিউম বাটনস আর নিচের দিকে পাওয়ার বাটন দেওয়া হয়েছে। এর উপরের দিকে ৩.৫ মিমি অডিও জ্যাক পোর্ট এবং ইউ এস বি চার্জিং পোর্ট দেওয়া হয়েছে।

ফোনটির পিছনের দিকে রয়েছে ৫ মেগা পিক্সেল রিয়ার ক্যামেরা  ও ফ্লাশ এবং নিচের দিকে রয়েছে লাউডস্পিকার। ফোনটির সামনের দিকে রয়েছে ২ মেগাপিক্সেল  ফ্রন্ট ক্যামেরা এবং এর পাশে রয়েছে  অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর । তাছাড়াও ডিসপ্লের নিচের দিকে রয়েছে টাচ ক্যাপাসিটিভ বাটনস।

Goldberg Discovery ZL1  স্মার্টফোনটির উচ্চতা ৯.০ মিলিমিটার। সেটটি প্রস্থে ১৩৩.৫ মিলিমিটার এবং এর প্রশস্থতা ৬৭ মিলিমিটার।

ডিসপ্লেঃ

বাজেট হিসেবে বলতে গেলে ফোনটির ডিসপ্লে অনেক ভাল। সেটটিতে ৪.৫ ইঞ্চি IPS ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।  ডিসপ্লে রেজুলেশন ৮৫৪*৪৮০ অর্থাৎ FWVGA ডিসপ্লে। এতে ১৬.৭ মিলিয়ন রঙ সাপোর্ট করে। ডিসপ্লে ডেনসিটি G+F 220 dpi. এই টাচ স্ক্রিন এ 3 আংগুল পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে।

Screenshot_2015-06-06-09-17-14

 

ইউজার ইন্টারফেসঃ

এ সেটটির ইউজার ইন্টারফেস সত্যি অসাধারণ এবং খুবই স্টাইলিশ । এর টাচ ট্রানজিশনও  খুবই smooth কাজ করে। UI touch এ কোন ধরনের lag নেই। এ ফোনটি এ আপনি বাংলা ডিকশেনারি, BTRC অ্যাপ, অপেরা মিনি , mx player সহ আর কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপস গুলো built in পাবেন।

চিপসেটঃ

Discover ZL1  এ চিপসেট হিসেবে  সেই চিরচেনা চিপসেট যা সকলেই ব্যবহার করে  Meadiatek 6782M ব্যবহার করা হয়েছে।

প্রসেসরঃ

এই স্মার্টফোনে কোর্টেক্স এ-৭ আর্কিটেকচার বেজড ১.৩ গিগাহার্জ ক্লকস্পীড সম্বলিত কোয়াড কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফলে, যেকোন এপ এর প্রসেসিং হবে দ্রুত!

জিপিইউঃ

Discovery ZL1   জিপিইউ হিসেবে Mali-400MP2  দেওয়া হয়েছে। এই বাজেটে যেকোন স্মার্টফোনের জন্য এটি খুবই ভাল জিপিইউ। অবশ্য শুধু জিপিইউ দিয়ে গ্রাফিক্স পারফরমেন্স বিচার করা যায় না, সফটওয়্যার অপটিমাইজেশন এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই সেটের গ্রাফিক্স পারফরমেন্স আমরা এর নেনামার্ক টেস্ট করেই বুঝতে পারব। নিচেই আপনারা তা দেখতে পাবেন

Screenshot_2015-06-06-09-17-26  Screenshot_2015-06-06-09-17-33   Screenshot_2015-06-06-09-18-47

 

র‍্যামঃ

এই সেটে র‍্যাম হিসেবে আপনারা পাচ্ছেন 1 GB Ram.  র‍্যাম পারফরমেন্স ও অনেকটাই নির্ভর করে সফটওয়্যার অপটিমাইজেশন এর উপর। কিন্তু এই র‍্যামে আপনি অবশ্যই HD game  খেলতে পারবেন।

Screenshot_2015-06-06-09-19-30

রম ও স্টোরেজঃ

এই ফোনে ৮ জিবি রম দেওয়া হয়েছে যার মধ্যে ৪.০৩ জিবি ফোন স্টোরেজ হিসেবে এবং এপস ইন্সটল এর জন্য দেওয়া হয়েছে। বাকিটা সিস্টেম রিজার্ভড। তাছাড়া, এই সেটে ৩২ জিবি পর্যন্ত এক্সটারনাল এস ডি কার্ড সাপোর্ট করে।

Screenshot_2015-06-06-09-19-36

Screenshot_2015-06-08-12-35-13

 

ক্যামেরাঃ

Discovery ZL1   ফোনটিতে 5 মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে।  তাছাড়াও এই ফোনের স্টক ক্যামেরা এপ্লিকেশন এ অনেক অপশন ও দেওয়া হয়েছে।

এর সাহায্যে আপনি ভাল মানের ছবি তুলতে পারবেন। নিচের ছবিগুলো দেখলেই আপনি বুঝতে পারবেন ।

 

মাল্টিমিডিয়াঃ

এই সেটে . মিলিমিটার এর অডিও জ্যাক পোর্ট দেওয়া হয়েছে। এই সেটের সাথে দেওয়া হেডফোনের কোয়ালিটি খুব ভাল। ভিডিও কোয়ালিটিও একবারে খারাপ না। নিচের ছবি দেখলেই বুঝতে পারবেন

Screenshot_2015-06-08-06-25-49

Screenshot_2015-06-08-06-26-36

গেমিং:

Discovery ZL1    এ আমরা অনেক ভাল ভাল গেম ল্যাগ ছাড়াই খেলতে পেরেছি। সাবওয়ে সার্ফার, টেম্পল রান ইত্যাদি গেম খেলতে আমরা তেমন কোন সমস্যার সম্মূখীন তো হই-ই নি, বরং হাই গ্রাফিক্স এ Asphalt 8, Modern Combat 4, কোন ল্যাগ দেখা যায় নি!! আমরা সত্যিই ফোনটির গেমিং পারফরমেন্স এ খুবি খুশি হয়েছি। তাছাড়া Temple Ram, Bike Mayhem থেকে শুরু করে যে কোন HD Games খেলতে পারবেন একদম সাবলিল ভাবে।

কানেক্টিভিটিঃ

এই ফোনে ব্লুটুথ ২.0+, ওয়াইফাই, হটস্পট, সুবিধা রয়েছে। এতে জিপিএস ও এ জিপিএস নেভিগেশন সুবিধা আছে । J

 

সিমঃ

Discovery ZL1    এর দুইটি সিমের দুটিই ৩জি সাপোর্টেড। একটি স্ট্যার্ন্ডাট সিম ও একটি মাইক্রো সিম।

সেন্সরঃ

Discovery ZL1    এ অ্যাক্সেলারো মিটার ৩ডি, প্রক্সিমিটি সেন্সর ও লাইট সেন্সর  দেওয়া হয়েছে।

ব্যাটারিঃ

এই ফোনে ১৬৫০ এম এ এইচ এর লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। তাই এই সেটের ব্যাটারি ব্যাকআপ নিয়ে সবাই  একটু বেশি চিন্তিত ।কিন্তু কথায় আছে যত গর্জে তত বর্ষে না। এ সেটটির ক্ষেত্রেও প্রায়ই একই। ব্যাটারী ১৬৫০ Mah এর হলেও এর কাজ করে প্রায় ২০০০ Mah এর মত। ফুল চার্জ দিলে প্রায় ১ দিন চার্জ থাকে। আর এছাড়া Goldberg নিজেরাই এ সেটটির জন্য Cyanojenmod 11 কাস্টম রম পোর্ট করছে। সুতরাং আমার মনে হয় ব্যাটারী র কোনো চিন্তা থাকারই  কথা না।  আর হ্যাঁ আরেকটি কথা এর পিছনে ডিসপ্লের উপরে মেটাল থাকায় সেটটি প্রচুর গরম হয়।

বেঞ্চমার্ক টেস্টসঃ

সাধারণত কোন সেটের পারফরমেন্স তার বেঞ্চমার্ক টেস্টের মাধ্যমে জানা যায়। আমরা তাই এই সেটে AnTuTu বেঞ্চমার্ক টেস্ট রান করি এই সেটের পারফরমেন্স দেখার জন্য। স্কোর এসেছে ১৯১৯৩।

গ্রাফিক্স টেস্ট করার এপ নেনামার্ক এও এসেছে ভাল স্কোর!! ৫৬.২!!!! কাজেই ভাল ভাল গেম ল্যাগ ছাড়া খেলা যাবে!!

এন্টি থেফট ও স্মার্ট এওয়েক এবং হটনটঃ

EVO VX1 এর মতোই Discovery ZL1  মোবাইল এ সিকিউরিটি আরো বাড়ানোর জন্য এন্টি থেফট ফিচার এড করা হয়েছে। আর এ সেটটির আরেকটি স্পেশাল ফিচার হল এতে রয়েছে স্মার্ট এওয়েক মানে হচ্ছে পাওয়ার বাটন অন না করেই আপনি স্ক্রিন লক খুলতে পারবেন।

সবতো আর ছবিতে দেওয়া যায় না। আরও বিস্তারিত ভিডিও রিভিউ তে দেখে নিতে হবে ।

মূল্যঃ

স্টাইলিশ ও ভাল কনফিগারেশনের এই ফিচারড সেটটির মূল্য মাত্র ৭৪৫০ টাকা নির্ধারণ করেছে!! এই বাজেটে যে কোন ফোনের চেয়ে এই ফোন স্টাইল, পারফরমেন্স ও ফিচার এর দিক থেকে ভাল ।

 

যেহেতু Goldberg ltd. নতুন মোবাইল কোম্পানি তারা বর্তমান সময়ের এর চাহিদার কথা মাথা রেখেই তাদের ২য় সেটটি বাজারে এনেছে । এজন্য তাদেরকে ধন্যবাদ। আশা করি ভবিষ্যৎ এ তারা আরও ভাল ফিচারের সেট আনবে আর সকলের সাধ্যের মধ্যেই আনবে এটাই আমাদের প্রত্যাশা।

ধন্যবাদ। বাংলায় এন্ড্রয়েড সমগ্র এর সাথেই থাকুন। আর আমাদের Discovery ZL1 এর ভিডিও রিভিউ দেখতে ভুলবেন না  এবং অবশ্যই সাবস্ক্রাইব করবেন আমাদের ইউটিউব চ্যানেলে 🙂

মন্তব্যসমূহ