শেয়ার

Xiaomi Redmi 2 একটি অত্যন্ত ভাল বাজেট ফোন, আমাদের দেশেও এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। অনেকেই ব্যবহার করছেন রেডমি ২। আজ আমি আপনাদের দেখাব কিভাবে আপনি রেডমি ২ রুট করতে আর CWM রিকভারি ইন্সটল করতে পারবেন।

 

Xiaomi এর ইউজার ইন্টারফেস বিশালাকারে কাস্টমাইজ করা, তাই অনেক ওয়ান-ক্লিক রুট অ্যাপ এতে কাজ করবে না। তাই এর রুটিং প্রসেস একটু ঝামেলার মনে হলেও, আসলে বেশ সহজ। জাস্ট ঠিকভাবে স্টেপগুলো ফলো করুন (অবশ্যই নিজ দায়িত্বে)।

 

ডিভাইস রেডিঃ

প্রথমেই রুটের জন্য আপনার রেডমি ২ কে শারীরিক আর মানসিক ভাবে প্রস্তুত করে নিন। মানে আসলে ফুল চার্জ আর ইউএসবি ডিবাগিং অপশন এনাবল করা। এর জন্য প্রথমে আপনাকে ফোনের ‘About’ সেকশনে গিয়ে ‘MIUI Version’ এর ওপর পর পর ৫ বার ট্যাপ করতে হবে যাতে ফোনে ডেভেলপার অপশন এনাবল হয়। এবার ‘Additional Settings’ থেকে ‘Developer Mode’ এ গিয়ে  ‘USB Debugging’ অন করে দিন।

redmi-22

 

এবার পালা পিসি রেডি করার। কাজের সুবিধার জন্য প্রয়োজনীয় ফাইল গুলোর জিপ লিঙ্ক দিয়ে দিলাম, এখান থেকে ফাইলটি ডাউনলোড করে পিসিতে এক্সট্র্যাক্ট করে নিন। [OneDrive Link]

 

CWM ইন্সটলঃ

সব কিছু রেডি হয়ে গেলে এবার পালা ফোনে CWM রিকভারি ইন্সটল করার। এর জন্য ফোন পাওয়ার অফ করুন আগে, এবার ভলিউম ডাউন বাটন চেপে ধরে পাওয়ার বাটন চেপে রাখুন যতখন না নিচের মত স্ক্রিন আসছে।



redmi-23

এবার এই আবস্থায় ফোন কেবল দিয়ে পিসিতে কানেক্ট করুন। প্রথমেই পিসিতে ফোনের সব প্রয়োজনীয় ড্রাইভারগুলো অটোমেটিক ইন্সটল হবে। এবার জিপ ফাইলটি যেখানে এক্সট্র্যাক্ট করেছেন সেই ফোল্ডারে কমান্ড প্রোম্পট ওপেন করুন। এটা করার সহজ উপায় হল সেই ফোল্ডার ওপেন করে কি-বোর্ডে শিফট চেপে ধরে রাইট ক্লিক করা আর সেখান থেকে ‘open the command window here’ সিলেক্ট করা। এবার নিচের কমান্ড গুলো একে একে পর পর এন্টার করুন-

 

fastboot devices

fastboot flash recovery recovery.img

fastboot reboot

Capture

এটুকুই। সব হয়ে গেলে আপনি ঠিকভাবে আপনার ফোনে CWM রিকভারি ইন্সটল করতে পেরেছেন।

 

সুপার ইউজার ফ্ল্যাশ আর রুটঃ

ফোন অন করে প্রথমে UPDATE-SuperSU-v2.40 জিপ ফাইলটি ইন্টারনাল স্টোরেজে ট্রান্সফার করুন। এবার ফোন অফ করে রিকভারিতে বুট করুন। এর জন্য আপনাকে ভলিউম আপ বাটন চেপে ধরে পাওয়ার বাটন চেপে রাখতে হবে। তাহলে নিচের স্ক্রিনটি আসবে। এখান থেকে ‘recovery’ অপশন সিলেক্ট করুন, তাহলে ফোন আবার রিবুট হবে, এবের CWM রিকভারিতে।

Capture2

রিকভারি থেকে ফোনে ট্রান্সফার করা সুপার ইউজার এর জিপ ফাইলটি ফ্ল্যাশ করুন।

ফ্ল্যাশ হয়ে গেলে রিবুট করুন।

Capture3

ব্যাস, এতুকুই। খুব কঠিন কিছু না। এখন আপনি ফোনে রুটের সকল সুবিধা উপভোগ করতে পারেন।

মন্তব্যসমূহ