শেয়ার

ঝামেলা ছাড়াই Opera-তে bookmark করা পেজ সেইভ করে রাখুন।

আমরা যারা মোবাইল দিয়ে ইন্টারনেট ইউজ করি, তারা বিভিন্ন সময় কাজের প্রয়োজনে বিভিন্ন ওয়েব সাইট Bookmark করে রাখি, যাতে করে পরবতী সময়ে আর সেই ওয়েবপেজ বার বার address bar এ গিয়ে না open না করতে হয়। এটাই কম বেশি সবাই করে থাকেন। মূলত এটা করা হয় আমাদের সময় যাতে করে নষ্ট না হয় সে জন্য। কিন্তু অনেক সময় আমরা আমাদের মোবাইল রিসেট করে দেই বা ব্রাউজার-ই uninstall করে দেই। কিন্তু অনেক সময় আমাদের bookmark করা পেজ গুলো দরকার হয়ে পরে। কিন্তু এই ওয়েবপেজ গুলো আর পাওয়া যায়না।

আজকে আমি আপনাদেরকে শেখাবে কিভাবে Opera-তে Bookmark করা পেজ গুলো সেভ করে রাখতে হয়।

** প্রথমেই Bookmark এবং Speed Dial এর জন্য Opera mini’র সেটিংস এ যান এবং এখান থেকে Opera Link অন করুন।

** ID, Password এবং ইমেইল ID দিয়ে একাউন্ট করুন। ব্যস আপনার কাজ শেষ।

** এরপর যদি কখনো Opera delete বা uninstall হয় তো Opera mini’র সেটিংস এ যান এবং এখান থেকে Opera Link অন করে ID, Password দিয়ে একাউন্ট লগ ইন করুন। আপনি আগের bookmark করা পেজ এবং Speed Dial ফিরে পাবেন। তবে Saved পেজ ফিরে পাবেননা। Saved Page backup নেয়ার ক্ষেত্রে Opera’র নিজস্ব কোন সিস্টেম নেই, এইটা একটা বিরাট ঝামেলা।

তবে আশা হতো হওয়ার কিছু নেই। আপনাদের আরো একটি ট্রিক্স শিখিয়ে দিচ্ছি। কিন্তু, এই ট্রিক্স কাজে লাগানো জন্য আপনার মোবাইলটি অবশ্যই রুট হতে হবে। আর আপনার মোবাইলে অবশ্যই Es File Explorer বা Root Browser টাইপস file explorer থাকতে হবে।

আপনাকে যা করতে হবে তা হলো Es File explorer এর root/System মেমোরীতে ঢুকতে হবে।

এরপর data/data/com.opera.mini.android/files এই লোকেশনে যান। এখানে আপনি আপনার সেভ করা সকল ফাইল পেয়ে যাবেন। পেজ ফরম্যাটে obml/obml16, হিসেবে থাকে। তাই এই ফোল্ডারটি কপি করে আপনার SD card এর কোথাও রেখে দিন। এরপর যতবার Opera mini ইনষ্টল দেবেন ততবার এই ফাইলটি উপরের দেখানো লোকেশনে copy/paste করে Opera Mini reboot করলেই আপনার সেভ করা পেজ গুলো পেয়ে যাবেন। আশা করছি আমার এই আলোচনা থেকে আপনারা একটু হলেও উপকৃত হয়েছেন।

আমাদের সাথেই থাকুন। আমরা সব সময় আপনাদের জন্য ভালো কিছু নিয়ে হাজির হওয়ার চেষ্টা করি।

মন্তব্যসমূহ