শেয়ার

আপনার এন্ডয়েড ফোন কে কম্পিউটার/ল্যাপটপের মাউস হিসেবে ব্যবহার করুন

হ্যা ঠিক-ই শুনেছেন। প্রযুক্তির এই যুগে কত কিছু্ই না সম্ভব হয়েছে। একটা সময় ছিল যখন মানুষ বলতো, আমাকে শুধুমাত্র ইন্টারনেট সংযোগ দিলে আমার আর কিছুই লাগেনা। কিন্তু এখন এর সাথে আরো যুক্ত হয়েছে স্মার্টফোন+ইন্টারনেট ছাড়া আমার একদম-ই চলেনা। আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন এন্ডয়েড ফোন দিয়ে বিভিন্ন অসাধ্য এবং আশ্চর্য সব কাজ করার ব্যপারে। বিষদ আলোচনায় যাবোনা। আমার পোষ্টের হেডিং শুনেই বুঝতে পারছেন। আবারো বলছি, খুব সহেজেই আপনি চাইলেই আপনার এন্ড্রয়েড ফোনকে কম্পিউটার বা ল্যাপটপের মাউস হিসেবে ব্যবহার করতে পারবেন। এর জন্য আপনার দরকার Proximity Sensor যুক্ত একটি Android Phone (2.1+), wifi connection আছে এমন PC বা Laptop.

আপনাকে যা যা করতে হবে

প্রথমেই এইখান থেকে Wifi Mouse Pro (Android+Pc Version) download করে নিন। এইবার আপনার PC তে exe fileটি ইনষ্টল করুন এবং apk file টি  আপনার মোবাইলে ইনষ্টল করুন। প্রথমেই বলে নেই  এই প্রক্রিয়া সম্পূর্ণ নিরাপদ এবং ইউজ করা খুবই সহজ। কিন্তু ছোট একটি ঝামেলা আছে। তা হলো যদি আপনার কম্পিউাটারে Firewall অন থাকে তাহলে এটি কাজ করবেনা। শুধু তাই নয়, যতক্ষন আপনি এইটা ব্যবহার করবেন ততক্ষন আপনার anti-virus এর firewall disable করে রাখুন। প্রথমেই আপনাকে যা করতে হবে তাহলো PC তে ইনষ্টল করা ফাইলটি অন করুন। এইবার apk ফাইলটি অন করে auto connect এ ক্লিক করুন। ব্যস আপনার মোবাইলের ডিসপ্লে এখন সম্পূর্ণ রুপে ল্যাপটের মাউস প্যাড হয়ে গেছে। ল্যাপটপের মাউস প্যাডে দিয়ে আপনার যা যা করতে পারবেন, মোবাইলের ডিসপ্লে দিয়ে আপনার তার চেয়ে বেশি কিছু করতে পারবেন। আপনি চাইলে টাচ রেসপন্স বাড়াতে বা কমাতে পারবেন। কিছু স্ত্রিন শট দেখে নিন, আপনাদের বুঝতে সুবিধা হবে।

Screenshot_2014-07-18-14-10-26 Screenshot_2014-07-18-14-10-31 Screenshot_2014-07-18-14-10-37

Screenshot_2014-07-18-14-10-51 IMG_20140718_021601

Windows Fire Wall বা Antivirus  Firewall Disable এর স্ক্রিন শট দেখে নিন:

Screenshot_10 Screenshot_9

 

আপনি আরো যা যা করতে পারবেন:

  • আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়েই ল্যাপটপ বা কম্পিউটার শাট ডাউন করতে পারবেন।
  • মোবাইলের মত ট্যাব আকারে আপনার ব্রাউজ করা পেজ গুলো দেখতে পারবেন।
  • ফেসবুক থেকে শুরু করে যে কোন Web Site ব্রাউজ এবং টাইপ করতে পারবেন।
  • ফেসবুকে লাইক, কমেন্ট থেকে শুরু করে যা যা আপনি ল্যাপটপ দিয়ে করেন তার সবই করতে পারবেন আপনার মোবাইলের ডিসপ্লেতে।
  • মোট কথা সব কিছুই থাকবে আপনার এন্ড্রয়েড মোবাইলের ডিসপ্লেতে।
  • চিন্তা করে দেখুন, আপনি আপনার মোবাইলে কমান্ড দিচ্ছেন, আর সেই অনুযায়ী আপনার ল্যাটটপ কাজ করছে, সুন্দর না ব্যপারটা।

সতর্কতা:

  • মোবাইলের যদি Proximity Sensor না থাকে তাহলে কাজ করবে না।
  • আপনার মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারে অবশ্যই wifi সংযোগ থাকতে হবে।
  • ব্যবহার করা আগে অবশ্যই আপনার মোবাইলের ডাটা অন করে নেবেন+ল্যাপটপেও নেট অন থাকতে হবে।
  • কম্পিউটার থেকে firewall off করে নিন (যতক্ষন ইউজ করবেন, ততক্ষন। পরে অন করে নিন)
  • Antivirus যদি ইউজ করেন তাহলেও firewall off করে নিন।

আশা করছি আপনার সব কিছুই বিস্তারিত বুঝতে পেরেছেন। আর যদি বুঝতে সমস্যা হয় তো কমেন্ট করবেন, যথাসাধ্য ভাবে আপনাদেরকে সাহায্য করার চেষ্টা করবো।

সব সময় ভালো থাকবেন। এন্ড্রয়েড সমগ্র পরিবার আপনাদেরকে সব সময় নতুন কিছু উপহার দেয়ার প্রয়াস করে আসছে এবং ইন শা আল্লাহ ভবিষ্যতেও করবে।

এটি সম্পর্ণ আমাদের পোষ্ট। কোন পোষ্ট থেকে অনুপ্রানিত হয়ে এই পোষ্ট নয়, বরং সম্পূর্ণ ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে এই পোষ্ট করা। কাজেই কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কোন ভাবেই এই পোষ্ট হুবহু প্রকাশ করার ক্ষমতা রাখেন না।

মন্তব্যসমূহ