শেয়ার

আমাদের বর্তমান এন্ড্রয়েড ফোনগুলোতে লক-স্ক্রিন কাস্টোমাইজ করার সুবিধা তেমন একটা নাই। আমরা সাধারণত লক-স্ক্রিনে টাইম দেখে থাকি আর কিছু এপ্সের এর শর্টকাটও রাখা যায়। কিন্তু এটি খুবই সীমিত।

আজ আমরা যে এপটি নিয়ে আলোচনা করব তা আপনার লক-স্ক্রিনের সম্পূর্ণ ধারনাই পাল্টে দেবে। Cover এমন একটি এপ আনছে যা আপনার অবস্থানের উপর ভিত্তি করে লক-স্ক্রিন এপস শো করবে। এর প্রধান থিম হচ্ছে ‘সঠিক সময়ে সঠিক এপস‘। বিষয়টা আরেকটু ক্লিয়ার করি, এই এপটি আপনি কখন কোন এপ কোথায় ইউজ করেন সে অনুযায়ী আপনার জন্য লক-স্ক্রিন অটো কাস্টোমাইজ করে দিবে। এটি আপনার লোকেশন জানার পারমিশন চাবে এবং সে অনুযায়ী লোকেশন ও টাইম দেখে এপস সাজেস্ট করবে।

covergraphic1_560

ধরুন, আপনি এখন অফিসে। তখন আপনি লক-স্ক্রিনে সম্ভবত Gmail, Calender অথবা Dropbox এর মত এপস দেখতে পারবেন, কারন এই এপটি জানে যে আপনি এই নির্দিষ্ট সময়ে অফিসে থাকেন এবং এই এপসগুলা বেশি ইউজ করেন। আবার আপনি যখন বাসায় আসবেন তখন সেগুলা চেঞ্জ হয়ে কিছু গেমস, ফেসবুক অথবা এই টাইপের কিছু এপস শো করবে। সবচেয়ে বেশি ইউজ হওয়া এপসগুলো সবার উপরে শো করবে এবং সোয়াইপ করলে নিচে আরো এপস পাওয়া যাবে।

ভিডিওটিতে বিস্তারিত বুজিয়ে দেয়া হয়েছে:

শুধু এপস সাজেসন না, এতে আরো কিছু আকর্ষণীয় ফিচারস থাকছে। যেমন এক এপ থেকে অন্য এপে সহজেই সুইচ করা, ক্রিন আনলোক না করেই এপ এর কন্টেন্ট দেখা ইত্যাদি। এর সিম্পল মিনিমাল ডিজাইনও অনেক আকর্ষণীয়। বাংলাদেশে হয়ত এপস সাজেশনের ফিচারটা তেমন জনপ্রিয় হবে না কিন্তু এর সুন্দর ডিজাইন ও অন্যান্য ফিচারের জন্য অবশ্যই এটা ইউজ করা যায়।

এটি শীগ্রই রিলিজ হবে শুধুমাত্র এন্ড্রয়েডে। আপাতত ওয়েটিং লিস্টে এপ্লাই করার সুযোগ রয়েছে। কেউ চাইলে এইখানে ওয়েটিং লিস্টে জয়েন করতে পারেন।

মন্তব্যসমূহ